বান্দরবানে নিষিদ্ধ পাহাড়ে ৬১ পর্যটক, উদ্ধার করে বাড়িতে ফেরত

বান্দরবান প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
বান্দরবানের লামা মিরিঞ্জা এলাকায় অনিরাপদ পাহাড়ে অবস্থানরত ৬১ পর্যটককে উদ্ধার করেছে পুলিশ। রবিবার (২৯ জানুয়ারি) লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।
স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আটটি ট্যুরিস্ট দলের ৬১ জন পর্যটক আলীকদম থানা এলাকায় মারাইংতং পাহাড়ে টাঁবু টানিয়ে রাত্রিযাপনের উদ্দেশ্যে স্থানীয় গাইড ইয়াছিনের সঙ্গে যোগাযোগ করেন। তাকে অগ্রিম টাকাও দেন। তবে বিকেল ৫টার পর মারাইতং পাহাড়ে অবস্থানের বিষয়ে উপজেলা প্রশাসন থেকে নিষেধাজ্ঞা রয়েছে। বিষয়টি পর্যটকদের কাছে গোপন করে মারাইংতং পাহাড়ে রাতে ক্যাম্পেইনের জন্য চুক্তি করেন ইয়াছিন।
পরে পর্যটকরা আলীকদমে পৌঁছালে তাদের ভুল ব্যাখ্যা দিয়ে গাইড ইয়াছিন ও তার সহযোগীরা লামা মিরিঞ্জা পাহাড়ে ক্যাম্পেইনের নামে গহিন জঙ্গলের ভেতর ঝুঁকিপূর্ণ পাহাড়ে নিয়ে যান। সেখানে ন্যূনতম সুযোগ-সুবিধা না থাকায় পর্যটকরা নিরাপত্তাহীনতায় ভোগেন। এ বিষয়ে জিজ্ঞাসা করলে ইয়াছিন ও তার সহযোগীরা পর্যটকদের সঙ্গে খারাপ আচরণ করতে থাকেন। এতে পর্যটকদের অনেকেই ভয় পেয়ে যান।
পর্যটদের মধ্যে ছিলেন ক্যান্টনমেন্ট ইংলিশ কলেজের ইন্টারমিডিয়েট পড়ুয়া আইমান মাসনুন হুদা। তিনি বিষয়টি তার স্বজনদের জানান। পরে আইমান হুদার আত্মীয়রা বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিষয়টি লামা থানাকে জানান। খবর পেয়ে রাত আড়াইটার দিকে তাদের উদ্ধার করে পুলিশ।
পর্যটকদের মধ্যে একজন অসুস্থ হয়ে পড়লে তাকে পুলিশের সহায়তায় প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরদিন (২৭ জানুয়ারি) ওই ৬১ জন পর্যটক নিজেদের গন্তব্যের উদ্দেশ্যে রওনা করেন।
লামা থানার ওসি শহীদুল ইসলাম বলেন, পর্যটকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে। তারা নিজ নিজ গন্তব্যে ফিরে গেছেন।

ডিসি/এসআইকে/এমএসএ