চসিকের জন্মনিবন্ধন জালিয়াতিতে এবার সেই জয়নালও গ্রেফতার

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম সিটি কর্পোরেশনে (চসিক) জন্মনিবন্ধন সনদ জালিয়াতির ঘটনায় এবার গ্রেফতার করা হয়েছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতিতে জড়িত সেই জয়নাল আবেদীনকে (৩৮)।
মঙ্গলবার (৩১ জানুয়ারি) চট্টগ্রাম কোতোয়ালি থানা এলাকা থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট তাকে গ্রেফতার করে।
কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ কমিশনার আসিফ মহিউদ্দিন এ তথ্য নিশ্চিত করে বলেন, সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধন জালিয়াতির অভিযোগে এই পর্যন্ত এক নারীসহ ছয় জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আসামিদের দেওয়া তথ্যের ভিত্তিতে জয়নাল আবেদীনকে গ্রেফতার করা হয়।
এই কর্মকর্তা জানান, জয়নাল প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, এ পর্যন্ত উল্লেখযোগ্য সংখ্যক ভুয়া/জাল জন্ম নিবন্ধন সনদ তৈরি করে তা বিতরণ করেছেন। প্রতিটি ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করতে গড়ে ১৫০০ টাকা ১৮০০ টাকা করে নিতেন। এ ছাড়াও রোহিঙ্গাদেরকে বাংলাদেশের জন্মনিবন্ধন সনদসহ জাতীয় পরিচয়পত্র সরবরাহকারী চক্রের একজন সক্রিয় সদস্য। তার বিরুদ্ধে জাতীয় পরিচয়পত্র ও এনআইডি জালিয়াতি অভিযোগে সিএমপির কোতোয়ালি থানায় দুটি মামলা তদন্তাধীন আছে।
তিনি আরও জানান, চলতি মাসে ৮ জানুয়ারি থেকে বিভিন্ন সময়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে ছয়টি কাউন্সিলর কার্যালয়ের সার্ভার হ্যাক করে জন্মনিবন্ধন ইস্যু করেছে চক্রটি। এ ঘটনায় ছয়টি ওয়ার্ড থেকে সংশ্লিষ্ট থানায় পৃথক মামলা করা হয়েছে। এসব মামলার তদন্ত করছে কাউন্টার টেরোরিজম ইউনিট।

ডিসি/এসআইকে/আরসি