মানবতাবিরোধী অপরাধে দু’জনের যাবজ্জীবন

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
একাত্তরে বীর মুক্তিযোদ্ধা মো. আমিন উদ্দিনকে হত্যা করায় মানবতাবিরোধী অপরাধ মামলায় দুই জনকে যাবজ্জীবন দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের ২০ হাজার টাকা জ‌রিমানা অনাদায়ে আরও ৩ মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।
মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) খুলনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মীর শ‌ফিকুল আলম এ রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্তরা হলেন- রূপসা উপজেলার চাঁদপুর গ্রামের বাসিন্দা আমজাদ মিনা ও শাবাজ হালদার। রায় ঘোষণার সময় আসা‌মিরা আদালতে উপ‌স্থিত ছিলেন।
রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি শেখ এনামুল হক বলেন, ১৯৭১ সালের ১৯ অক্টোবর আমিন উদ্দিন হত্যাকাণ্ডের পর তার পরিবারের সদস্যদের জীবনের হুমকি থাকায় তখন মামলা করতে পারেননি। পরে ২০১০ সালে আমিন উদ্দিনের ছেলে অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আলী মামলা করেন। এ মামলার তিন আসামির মধ্যে জলিল হাওলাদার মারা গেছেন। সাক্ষ্যপ্রমাণ শেষে শাবাজ হালদার ও আমজাদ মিনাকে যাবজ্জীবন দিয়েছেন আদালত।
মামলার বিবরণে জানা যায়, ১৯৭১ সালের ১৯ অক্টোবর রাতে শাবাজ, আমজাদ ও জলিলসহ অজ্ঞাতনামা আরও ৫/৬ জন অস্ত্রের মুখে আমিন উদ্দিনকে তার বাড়ি থেকে ধরে নিয়ে যান। আমিন উদ্দিনের বুকে গুলি করে এবং মাথা কেটে হত্যা করা হয়। হত্যার পর মাথা বাড়ির পাশের পুকুরে ফেলা হয়। তার পরিবারের সদস্যরা জীবননাশের হুমকির কারণে মামলা করতে পারেননি। সরকার নতুন করে আইনানুগভাবে সুযোগ দেওয়ায় আমিন উদ্দিনের ছেলে আদালতে নালিশি দরখাস্ত করেন। এ ঘটনায় রূপসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আদালতের নির্দেশে মামলা রুজু করেন।

ডিসি/এসআইকে/এমএসএ