‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ বইমেলায় নিষিদ্ধ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
তিধারা প্রকাশনী থেকে প্রকাশিত ববি হাজ্জাজের বই ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ একুশে বইমেলায় নিষিদ্ধ করেছে বাংলা একাডেমির টাস্কফোর্স কমিটি।
বইটির লেখক ববি হাজ্জাজ জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সাবেক উপদেষ্টা ও জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান।
বইটি নিষিদ্ধের বিষয়ে বাংলা একাডেমির টাস্কফোর্সের সভাপতি অসীম কুমার দে জানান, বইমেলার নীতিমালায় বলা আছে- কাউকে কটাক্ষ করে কোনো বই প্রকাশ করা যাবে না। কিন্তু বইটির শুরুতেই কটাক্ষ করা হয়েছে। নীতিমালা না মানায় বইমেলায় বইটি বিক্রি ও প্রদর্শন করতে মানা করা হয়েছে প্রকাশনা প্রতিষ্ঠানকে। তারা আমাদের সাথে একমত হয়েছেন এবং বইটি মেলায় বিক্রি ও প্রদর্শন করছেন না।
তিনি বলেন, বইটি নজরে আসার পরই এই নির্দেশনা দেওয়া হয়। তারা যেহেতু আমাদের নির্দেশনা মেনে নিয়েছে, এজন্য আর লিখিত নির্দেশনা দেওয়ার প্রয়োজন হয়নি।
গতিধারার নির্বাহী পরিচালক আহমেদ কাওসার বলেন, বইমেলা কমিটি থেকে মৌখিকভাবে আমাদের বলেছে, বইটি বিক্রি বা প্রদর্শন না করতে। আমরা আর বিক্রি করছি না। তবে বিভিন্ন অনলাইন বুকশপে এবং বাংলাবাজারে প্রকাশনাটির নিজস্ব কাউন্টার থেকে বইটি বিক্রি করা হচ্ছে।
বইয়ের লেখক ববি হাজ্জাজ বলেন, এটি মূলত একটি উপন্যাস। আমি নিশ্চিত করেই বলতে পারি, এখানে কোনো ব্যক্তি বিশেষকে কটাক্ষ বা কুরুচিপূর্ণ কিছু লেখা হয়নি। আমি যতটুকু জেনেছি, তারা বইটির নাম নিয়ে আপত্তি করেছে।

ডিসি/এসআইকে/এমএসএ