জেলা প্রশাসককে ঘুষ দিতে চাওয়া সেই ব্যক্তিকে ৭ দিনের কারাদণ্ড

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
জেলা প্রশাসককে ঘুস প্রস্তাব করায় সামশুল হক নামে এক ব্যক্তিকে ৭ দিনের কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। রোববার (১৯ মার্চ) দুপুরে চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুন্সি আবদুল মজিদ এ আদেশ দেন।
দণ্ডিত সামশুল হক চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা। তিনি গ্রেফতার হওয়ার পর যতদিন কারাবাস করেছেন সেগুলো তার সাজা হিসেবে পরিগণিত হবে। পিপি অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা গেছে, ২০১৮ সালে নিজের ছেলেকে নগরীর খ্যাতনামা কলেজিয়েট স্কুল ভর্তি করাতে তৎকালীন জেলা প্রশাসক জিল্লুর রহমানকে ৩০ হাজার টাকা ঘুস প্রস্তাব করেন সামশুল হক। সেসময় জেলা প্রশাসকের তাৎক্ষণিক নির্দেশে সামশুল হককে আটক করে পুলিশে দেওয়া হয়।
এ ঘটনায় জেলা প্রশাসনের তৎকালীন নাজির মো. এরশাদ বাদী হয়ে কোতোয়ালি থানায় সরকারি কর্মকর্তাকে ঘুস প্রস্তাবের অভিযোগ দায়ের করেন। অভিযোগটি দুদকের তফসিলভুক্ত হওয়ায় থানা থেকে দুদকে পাঠানো হয়। পরে কমিশনের অনুমোদন নিয়ে দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর একজন কর্মকর্তা বাদি হয়ে সামশুল হকের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ওই মামলা তদন্ত শেষে অভিযোগপত্রও দেয় দুদক। এরপর মামলাটির বিচার শুরু হয় চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতে। সংশ্লিষ্ট কয়েকজনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।
এরপর রোববার চূড়ান্ত সাক্ষ্যগ্রহণের দিনে আসামি দোষ স্বীকার করায় বিচারক এ রায় দেন। দুদকের আইনজীবী পিপি অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী বলেন, চূড়ান্ত সাক্ষ্যগ্রহণের দিন সামশুল হক আদালতের সামনে কেঁদে দোষ স্বীকার করেন। এসময় আদালত দয়া দেখিয়ে তাকে ৭ দিনের কারাদণ্ড দিয়ে মামলা নিষ্পত্তি করে দেন। তিনি গ্রেফতার হয়ে প্রথমে ৮-৯ দিন কারাবাস করেছিলেন। যে কারণে এখন দণ্ড হলেও তাকে আর সাজা ভোগ করতে হবে না।

ডিসি/এসআইকে/এমএসএ