আইনজীবীর মৃত্যুর পর পোশাকে শিথিলতা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
হিট স্ট্রোকে অধস্তন আদালতের এক আইনজীবীর মৃত্যুর পর সারা দেশের অধস্তন আদালতের আইনজীবী ও বিচারকদের কালো কোর্ট ও গাউন পরতে হবে না। শুধু সাদা শার্ট কালো প্যান্ট পরেই আদালতের কার্যক্রমে অংশ নেয়া যাবে বলে সিদ্ধান্ত দিয়েছে প্রধান বিচারপতি।
শনিবার (১৩ মে) সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে প্রধান বিচারপতি বৈঠক করে এ সিদ্ধান্ত দিয়েছেন।
এ বিষয়ে সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে বলা হয়, দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতির সঙ্গে জ্যেষ্ঠ, বিচারপতিদের আলোচনাক্রমে এই সিদ্ধান্ত হয়। অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত নালসমূহের বিজ্ঞ বিচারকবৃন্দ এবং নিম্ন আইনজীবী মামলা শুনানিকালে পরিধেয় পোশাক সংক্রান্ত বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের ২০২১ সালের বিগত বিজ্ঞপ্তি নং-৪০/ ২০২১ এর কার্যকারিতা স্থগিত করে ২০২১ সালের বিজ্ঞপ্তি নং-০৭ পুনর্বহাল করা হলো।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, দেশের সকল অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত, ট্রাইব্যুনালসমূহের বিচারকগণ এবং আইনজীবীগণ ক্ষেত্রমত সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। এ নির্দেশনা আগামিকাল রবিবার হতে পরবর্তী নির্দেশ প্রদান না করা পর্যন্ত বলবৎ থাকবে।

ডিসি/এসআইকে/এমএসএ