সালেহ স্টীল কারখানা সিলগালা, বিদ্যুৎ বিচ্ছিন্ন

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের নাসিরাবাদ শিল্প এলাকায় পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিলগালা করে দেওয়া হয়েছে। কারখানার মালিককে ৫ লাখ টাকা অর্থদণ্ড এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।
পরিবেশসম্মত উৎপাদন ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত কারখানাটি বন্ধ রাখতে হবে।
সোমবার (১৫ মে) চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা এ অভিযান পরিচালনা করেন।
অভিযানের সময় পরিবেশের জন্য ক্ষতিকর কালো ধোঁয়া উন্মুক্ত এলাকায় ছড়িয়ে পড়তে দেখা যায়। কারখানার সার্বিক অবস্থা খুবই নাজুক হিসেবে প্রতীয়মান হয়।
মোবাইলে কোর্টে সহায়তাকারী পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন কারখানাটি পরিবেশের জন্য হুমকি স্বরূপ আখ্যায়িত করেন এবং ম্যাজিস্ট্রেটের কাছে লিখিত অভিযোগ করেন।
ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা জানান, দীর্ঘদিন থেকে এলাকাবাসী এ কারখানার বিরুদ্ধে জেলা প্রশাসক মহোদয়ের কাছে অভিযোগ করে আসছে। জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে ২০২২ সালের অক্টোবরে কারখানাটিকে সতর্ক করে জরিমানা করা হয় এবং কারখানা কর্তৃপক্ষ পরিবেশ সম্মতভাবে উৎপাদন কার্যক্রম চালাবে মর্মে মুচলেকা দিয়েছিল। কিন্তু পুনরায় তারা কালোধোঁয়া উন্মুক্ত পরিবেশে ছড়িয়ে দেওয়া অব্যাহত রাখে। এতে স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এলাকাবাসী স্বাস্থ্যঝুঁকিতে পড়ে। তার ফলেই জেলা প্রশাসকের নির্দেশে এ অভিযানে পরিচালিত হয়। এতে পরিবেশ অধিদপ্তর, বিদ্যুৎ বিভাগ ও সিএমপি সহায়তা করে।

ডিসি/এসআইকে/আরএআর