ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন নয়, বাতিল করতে হবে : টিআইবি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনটি এতটাই নিপীড়নমূলক যে, এটিকে সংশোধন করেও কোনো সমাধানে পৌঁছানো সম্ভব নয়। একমাত্র সমাধান হচ্ছে আইনটি বাতিল করা।
মঙ্গলবার (১৬ মে) দুর্নীতি দমন কমিশনে (দুদক) কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের (র‍্যাক) কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন টিআইবির নির্বাহী পরিচালক। রাজধানীর ধানমন্ডিতে টিআইবির কার্যালয়ে এ মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
ড. ইফতেখারুজ্জামান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন সাংবাদিকতার জন্য প্রধান অন্তরায়। সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমকর্মীর বিরুদ্ধে এ আইনে মামলা দায়ের হওয়া উদ্বেগজনক। অথচ উপাত্ত সংরক্ষণ আইনসহ আরও বেশ কিছু নতুন আইন তৈরি হচ্ছে, যেগুলোর সবকটিতেই সাংবাদিকতা বা মতপ্রকাশের স্বাধীনতা বিপন্ন হতে পারে।
সরকার ডিজিটাল নিরাপত্তা আইনকে নিজেদের নানা উদ্দেশ্য বাস্তবায়নের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে বিতর্কিত এ আইনের প্রয়োগ আরও বেশি হতে পারে’।
ইফতেখারুজ্জামানের মতে, সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে গণমানুষের মাঝে তথ্য পৌঁছে দিতে ও জনসচেতনতা তৈরিতে সাহসী ভূমিকা পালন করছেন। দুর্নীতিমুক্ত ও সুশাসিত দেশ গঠনে গণমাধ্যমকর্মীরা যাতে সাহসী ভূমিকা অব্যাহত রাখতে পারেন এবং গণমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করার উপযোগী পরিবেশ, কর্মীদের স্বাস্থ্যনিরাপত্তা ও নিয়মিত বেতনভাতার পাশাপাশি আপৎকালীন ঝুঁকি ভাতা নিশ্চিত করার জন্য সরকার, গণমাধ্যম মালিক ও সংশ্লিষ্ট অংশীজনদের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি।
মতবিনিময় সভায় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম, একই বিভাগের সমন্বয়ক মোহাম্মদ তৌহিদুল ইসলাম, র‍্যাকের সভাপতি আহাম্মদ ফয়েজ, সাধারণ সম্পাদক জেমসন মাহবুবসহ সংগঠনের অন্য সদস্যরা।

ডিসি/এসআইকে/এমএসএ