এনআইডি সার্ভার সুরক্ষিত আছে : মহাপরিচালক

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
নির্বাচন কমিশনের (ইসি) এনআইডি সার্ভার সুরক্ষিত রয়েছে বলে জানিয়েছেন জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর।
আজ রবিবার (৯ জুলাই) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এনআইডির সিকিউরিটি বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। মহাপরিচালক বলেন, ‘আমাদের কাছ থেকে ১৭১টি প্রতিষ্ঠান ও সংস্থা সেবা নিয়ে থাকে। আমাদের সার্ভারের তথ্যাবলির ওপরে কোনো রকমের থ্রেট আসেনি। আমাদের সার্ভার থেকে কোনো রকম তথ্য যায়নি। তারপরেও এই বিষয়ে কোনো ত্রুটি-বিচ্যুতি পেলে চুক্তিপত্র বরখেলাপ হলে তা বাতিল করব’।
এ কে এম হুমায়ূন কবীর বলেন, ‘আমরা ওয়াসা ও বিদ্যুৎ বিলের জন্য তথ্য দিয়ে থাকি। ওদের পোর্টাল অরক্ষিত থাকলে কিছু তথ্য লিক হতে পারে। এমন কিছু হয়েছে কি না, খতিয়ে দেখছি। এখন পর্যন্ত আমাদের ডেটা সেন্টার ও ম্যানেজমেন্টে কোনো সমস্যা হছে না। আমাদের সার্ভারে এখনো অ্যাবনরমাল হিট নজরে আসেনি। আমাদের এখান থেকে তথ্য ফাঁস হয়নি’।
ইসির সার্ভার সুরক্ষার বিষয়ে হুমায়ূন কবীর বলেন, ‘আমাদের সার্ভার সুরক্ষিত রয়েছে। তারপরও সার্ভারের অধিকতর সুরক্ষা নিশ্চিত করার জন্য আইসিটি বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে’।

ডিসি/এসআইকে/এমএসএ