রুমা-থানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

বান্দরবান প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
বান্দরবানের রুমা ও থানচি উপজেলা থেকে পর্যটক ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে রোয়াংছড়ি উপজেলায় এখনো ভ্রমণ নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। শুক্রবার জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়, বান্দরবান পার্বত্য জেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ ১৪ মার্চ জারিকৃত গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায় সদর দপ্তর, বান্দরবান রিজিয়ন, বান্দরবান সেনানিবাসের ১২ জুলাই তারিখে ১৪০/৫৯ জিএস পত্রের আলোকে রুমা ও থানচি উপজেলা স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা বলা হয়েছে। তবে পর্যটকদেরকে দুর্গম এলাকায় গমনের পূর্বে উপজেলা প্রশাসন থেকে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহ করে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। রোয়াংছড়ি উপজেলা ছাড়া বান্দরবান জেলার অন্যান্য সকল উপজেলায় পূর্বের ন্যায় স্থানীয় ও বিদেশি পর্যটকরা গণবিজ্ঞপ্তি জারির পর থেকে ভ্রমণ করতে পারবেন।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পাহাড়ের নতুন সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) গোপন আস্তানায় সমতলের জঙ্গি গোষ্ঠী জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার জঙ্গিরা প্রশিক্ষণ নিচ্ছিল বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে তথ্য ছিল। এ কারণে গত ৯ অক্টোবর তিন উপজেলার প্রত্যন্ত এলাকাগুলোয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বিত অভিযান শুরু হয়। নিরাপত্তার বিষয় বিবেচনা করে সে সময় তিন উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়।

ডিসি/এসআইকে/এসপিআর