কেএনএফ ও আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সংঘাত বন্ধে দ্বিতীয় সংলাপ

বান্দরবান প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
পাহাড়ে সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ ও আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সংঘাতের জেরে সৃষ্ট সহিংসতা নিষ্পত্তির জন্য দ্বিতীয় দফা ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
সহিংসতা নিরসন করে বান্দরবানে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে গঠিত শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্যদের সঙ্গে কেএনএফ প্রতিনিধিদের এই সংলাপ শুক্রবার (৪ আগস্ট) সকালে জেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।
তিন ঘণ্টাব্যাপী এই ভার্চুয়াল সংলাপে কেএনএফকে এবার সরাসরি আলোচনার করার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র ও বান্দরবান জেলা পরিষদের সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা।
গত ১৯ জুলাই শান্তি প্রতিষ্ঠা কমিটি ও কেএনএফর মধ্যে প্রথমবারের মত ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠিত হয়। তখন তারা আলোচনার জন্য কিছু দাবি উত্থাপন করেছিল। সেই সংলাপে কেএনএফের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মুনয়ার।
দুপুরে মুখপাত্র কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা বলেন, ‘কেএনএফ আগের বৈঠকে যেসব বিষয়ে দাবি তুলেছিল সেগুলো লিখিত আকারে পাঠাতে বলা হয়েছিল। কিন্তু তারা এখনও পাঠাতে পারেনি। তারা সেগুলো সিদ্ধান্ত নিয়ে পাঠানোর কথা বলেছে। এ ছাড়া কেএনএফের সঙ্গে সরাসরি বৈঠকের যে প্রস্তাব দেওয়া হয়েছে সে বিষয়েও তারা সিদ্ধান্ত নিয়ে জানানোর কথা বলেছে। শান্তি প্রতিষ্ঠার সংলাপ চলমান। এগুলো ধারবাহিকভাবে চলতে থাকবে’।
প্রথম দফায় বৈঠকের সময় কেএনএফের পক্ষ থেকে এই সংলাপ চলাকালে কোনো ধরনের সংঘাত-অপহরণের ঘটনা যাতে না ঘটে তার নিশ্চয়তা চাওয়া হয়েছিল; পাশাপাশি পাহাড়ের পর্যটন নিয়েও আপত্তির কথা জানিয়েছিল প্রতিনিধিরা। তখন তাদের এই দাবিগুলো সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্যরা।
দ্বিতীয় দফার বৈঠকে সুনির্দিষ্ট কোনো বিষয়ে আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে মুখপাত্র কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা বলেন, ‘তারা (কেএনএফ) আগের বিষয়গুলো তুলে ধরেছে। সামাজিক যোগাযোগমাধ্যম তাদের ফেইসবুকে পেইজে তারা যেগুলো দিয়েছে, সেসব ব্যাপারে কথা বলেছে। কিন্তু আমরা তো এগুলো দেখিনি।

ডিসি/এসআইকে/এসপিআর