অর্থ পাচার রোধে দুদককে সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
অর্থ পাচার রোধ ও পাচার অর্থ ফেরত আনতে প্রয়োজনীয় তথ্য আদান-প্রদানে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। রবিবার (৬ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক কার্যক্রমের সমন্বয়কারি রিচার্ড নেফিউয়ের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল দুদক সচিব মো. মাহবুব হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় ওই আশ্বাস দেন।
ঢাকায় দুদকের প্রধান কার্যালয়ে সচিবের অফিস কক্ষে ওই বৈঠকে উপস্থিত ছিলেন অপর দুই প্রতিনিধি দুর্নীতি দমন সংক্রান্ত বিশ্লেষক ডিল্যান এইকেনস ও ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তা ম্যাক্স মার্টিন। রিচার্ড নেফিউ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের উপদেষ্টা হিসেবেও কাজ কাজ করছেন।
সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকরা রিচার্ড নেফিউয়ের মন্তব্য জানতে চাইলে তিনি কোনও কথা বলেননি। সাংবাদিকদের ধন্যবাদ দিয়ে তিনি চলে যান। এরপর তিনি ভারতে জি-২০ বৈঠকে অংশ নেবেন।
পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক সচিব মাহবুব হোসেন বলেন, দুদক কীভাবে কাজ করে এবং দুদকের আইন, বিধি-বিধান সম্পর্কে ধারনা নিয়েছেন তারা। দুর্নীতি প্রতিরোধে পারস্পরিক সহযোগিতা এবং কীভাবে তথ্য আদান-প্রদান করা যায়– এসব বিষয় আলোচনায় গুরুত্ব পেয়েছে। বিদেশ থেকে দুর্নীতির তথ্য সংগ্রহ করতে দুদকের পাঠানো এমএলএআরের তথ্য সংগ্রহের ক্ষেত্রেও আলোচনা হয়েছে। অর্থ পাচার রোধে যোগাযোগ আরও কীভাবে বাড়ানো যায়– এ বিষয়েও গুরুত্বসহকারে আলোচনা হয়েছে।
সচিব আরও বলেন, পুরো পৃথিবী থেকে দুর্নীতি বিষয়ক তথ্য সংগ্রহ ও আদান-প্রদান করা রিচার্ড নেফিউয়ের তার দায়িত্ব। এখন দুর্নীতি শুধু একটি দেশের নয়, এটি বৈশ্বিক ইস্যু। বৈশ্বিকভাবে দুর্নীতির তথ্য কিভাবে আদান-প্রদান করা যায়– এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।
সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে দুদক সচিব বলেন, নির্বাচনের সঙ্গে রিচার্ড নেফিউয়ের আগমনের কোনও সম্পর্ক নেই এবং এ জাতীয় কোন আলোচনা হয়নি। দুদকের কার্যক্রম, আজকের সৌজন্য সাক্ষাতের সঙ্গে জাতীয় নির্বাচন বা কোন দলীয় বিষয়ের সম্পৃক্ততা নেই।
এস আলম গ্রুপের অর্থ পাচার বিষয়ে হাইকোর্ট দুদককে অনুসন্ধানের নির্দেশনা দিয়েছেন– এ ব্যাপারে জানতে চাওয়া হলে সচিব মাহবুব হোসেন বলেন, আদালত থেকে কোন বিষয়, কোন নির্দেশনা দেওয়া হলে কমিশন অবশ্যই সে বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।
রবিবার (৬ আগস্ট) সৌজন্য সাক্ষাতের সময় সচিবের সঙ্গে ছিলেন, দুদক মহাপরিচালক সৈয়দ ইকবাল হোসেন, আক্তার হোসেন ও পরিচালক আবদুল্লাহ-আল-জাহিদ।

ডিসি/এসআইকে/এমএসএ