সাবেক বুয়েট শিক্ষার্থীর মা গ্রেফতার, পুলিশ ‘গোপন বৈঠক’ বললেও নেপথ্যে সাঈদীকে নিয়ে ছেলের স্ট্যাটাস

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আমৃত্যু কারাদ-প্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে ফেসবুকে লেখালেখি করায় যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটিতে পিএইচডি গবেষণারত বুয়েটের সাবেক শিক্ষার্থী তানজিলুর রহমানের মাকে গ্রেফতার করেছে পুলিশ। এমনটাই অভিযোগ করেছে পরিবার।
যদিও পুলিশ বলছে, রাষ্ট্রবিরোধী ‘গোপন বৈঠক’ থেকে তারা আনিছা সিদ্দিকা (৬০), মো. রকিবুল ইসলাম (২৪) ও মো. তামিম ইকবাল (১৯) নামের তিনজনকে গ্রেফতার করেছে।
পুলিশ জানিয়েছে, গ্রেফতারদের হেফাজত থেকে বিপুল পরিমাণ ধর্মীয় উগ্রপন্থি বই, পত্রিকা, ম্যাগাজিন, রেজিস্টার, লিফলেট এবং অন্তর্ঘাতমূলক ষড়যন্ত্র করার কাজে ব্যবহৃত তিনটি ল্যাপটপ, পাসপোর্ট এবং চারটি মোবাইল ফোনসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।
রবিবার (২০ আগস্ট) খুলনার খালিশপুর থানায় ঘটনাটি ঘটলেও সোমবার (২১ আগস্ট) তা জানা যায়। এ ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা চলছে।
গ্রেফতার আনিছা সিদ্দিকার ছোট ছেলে তানজিলুর রহমানের অভিযোগ, সাঈদীর জানাজায় উপস্থিত হওয়া সাক্ষী সুখরঞ্জন বালীকে নিয়ে তিনি ফেসবুকে লেখালেখি করায় তার বৃদ্ধ মাকে কোনো ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করেছে পুলিশ।
ফেসবুক পোস্টে তানজিলুর রহমান লিখেছেন, ‘বয়রা এলাকার হাজি ফয়েজউদ্দিন সড়কে আমার নানাবাড়িতে স্থানীয় যুবলীগ নেতারা পুলিশ নিয়ে হাজির হয়ে তা-ব চালায় ও লুটপাট করে। দুটি ল্যাপটপ ও নগদ টাকা নিয়ে যায়। আমার ছোট মামা সিদ্দিক শহীদকে বেদম মারধর করে। আমার মা আনিছা সিদ্দিকা এগুলো সহ্য করতে না পেরে প্রতিবাদ জানানোয় তাকে খালিশপুর থানায় ধরে নিয়ে গেছে। দুজন ভাড়াটিয়া এগিয়ে আসায় তাদেরও সাথে নিয়ে গেছে। আমার মাকে সারারাত থানাহাজতে আটকে রেখে গোপন বৈঠকের অভিযোগে মামলা দিয়ে কোর্টে পাঠিয়েছে’।
এ বিষয়ে খালিশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল গিয়াস বলেন, রাষ্ট্রবিরোধী গোপন বৈঠক করছে এমন সংবাদের ভিত্তিতে খালিশপুর ফয়েজ উদ্দীন সড়কের ওই বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় একজন নারীসহ তিনজনকে আটক করা হয়েছে। জামায়াত নেতাদের গ্রেফতারের প্রতিবাদে ‘অন্তর্ঘাতমূলক’ কর্মকা-ের পরিকল্পনা ছিল তাদের। এ কারণেই তাদের আটক করা হয়।
তিনি আরও বলেন, আটকদের বিরুদ্ধে খালিশপুর থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে আজ দুপুরে আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

ডিসি/এসআইকে/এমএসএ