চসিকের নির্বাহী প্রকৌশলীর সম্পদের খোঁজে দুদক

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিনের সম্পদ ও বেতন-ভাতার হিসাব তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে চসিকের দুই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিষয়েও তথ্য চাওয়া হয়েছে। প্রতিষ্ঠান দু’টি জসিম উদ্দিনের ভাইয়ের বলে অভিযোগ রয়েছে।
গত ২৭ আগস্ট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠি দেন দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক অংটি চৌধুরী। সাত কর্মদিবসের মধ্যে তথ্য-উপাত্ত দেওয়ার অনুরোধ জানানো হয়।
সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিন বর্তমানে ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতায় বিমানবন্দর সড়কসহ বিভিন্ন সড়ক উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক পদে দায়িত্বরত। এটি সিটি কর্পোরেশনের ইতিহাসে সবচেয়ে বেশি ব্যয়ের প্রকল্প। এতে খরচ হচ্ছে ২ হাজার ৪৯০ কোটি টাকা।
দুদকের চিঠিতে উল্লেখ করা হয়েছে, নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিনের বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে ফ্ল্যাট ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এসব অভিযোগের তদন্তে চারটি তথ্য চাওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিন চাকরিতে যোগ দেওয়ার পর থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত কী পরিমাণ বেতন-বোনাস ও বিল দেওয়া হয়েছে, তার বিবরণী দিতে বলা হয় চিঠিতে।
সিটি কর্পোরেশনে জমা দেওয়া মো. জসিম উদ্দিনের সম্পদ বিবরণীও দিতে বলা হয়েছে। এছাড়া সাইফুল ইসলামের মালিকানাধীন ফাহিম কনস্ট্রাকশনকে উন্নয়ন কাজের জন্য যেসব কার্যাদেশ দেওয়া হয়েছে তার নথিপত্রও দিতে বলা হয়। আর দিদারুল ইসলামের মালিকানাধীন আমিন ইনফ্রাস্ট্রাকচার অ্যাসফল্ট প্ল্যান্ট থেকে মালামাল কেনার নথিও চেয়েছে দুদক। এই দু’জন জসিম উদ্দিনের ভাই বলে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে।
দুদকের সহকারী পরিচালক অংটি চৌধুরী বলেন, ‘বিষয়টি এখন অনুসন্ধানের পর্যায়ে রয়েছে। সিটি কর্পোরেশন আনুষ্ঠানিকভাবে উত্তর দেবে’।
চসিকের নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিন দেশের বাইরে থাকায় তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি। চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ‘জসীম উদ্দিনের ব্যাপারে দুদকের চিঠি দেওয়ার বিষয়টি শুনেছেন। তবে কোনো চিঠি পাইনি। বিষয়টি নিয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা ভালো বলতে পারবেন’।
কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম দুদকের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘চিঠিতে যেসব তথ্য-উপাত্ত চেয়েছে তা সংগ্রহ করা হচ্ছে। সংগ্রহের কাজ শেষ হলে দ্রুত সময়ের মধ্যে দুদকের কাছে পাঠিয়ে দেওয়া হবে’।
এর আগে গত ১২ এপ্রিল চসিকের আলোচিত-সমালোচিত কাউন্সিলর জহুরুল আলম জসিম ও প্রকৌশলী জসিম উদ্দিসহসহ মোট ৭ জনকে আসামি করে মামলা করে পরিবেশ অধিদপ্তর।

ডিসি/এসআইকে/এমএসএ