পিসিআর ল্যাব স্থাপনের সময় বিদ্যুৎস্পৃষ্টে রাঙামাটিতে দুইজনের মৃত্যু

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
রাঙামাটি মেডিকেল কলেজের নীচতলায় পিসিআর ল্যাব স্হাপনের জন্য বিদ্যুৎ লাইন সংযোগের কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুই শ্রমিকের মর্মান্তিক হয়েছে।  মঙ্গলবার (১৪ জুলাই) মঙ্গলবার সকাল আনুমানিক পৌনে ১১ টার সময় রাঙামাটি মেডিকেল কলেজ হাসপাতালের নীচতলায় এই ঘটনা ঘটে।
নিহতরা হলেন মো. আজিজ (২৯) এবং মো. আনোয়ার (২৭)।  দু’জনই রাঙামাটি শহরের রিজার্ভ বাজার এলাকায়-ভাড়া-বাসায় থাকতেন।  বসুন্ধরা গ্রুপের অর্থায়নে এই পিসিআর ল্যাবের নির্মাণ কাজ চলছে বলে জানা গেছে।
রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শওকত আকবর জানিয়েছেন, মেডিকেল কলেজের নীচতলায় পিসিআর ল্যাবের বিদ্যুৎ সংযোগের কাজ চলছিল।  তারা পাইপ স্থাপন করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়।  সংবাদ পেয়ে আমরা দ্রুত তাদের হাসপাতালের-জরুরি বিভাগে নিয়ে যাই।  ততক্ষণে তাদের দু’জনের মৃত্যু ঘটে।
 পিসিআর ল্যাবের অবকাঠামো নির্মাণ কাজে নিয়োজিত সংস্থা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এস এম সানোয়ার জানিয়েছেন, সেখানে বিদ্যুতের কোনো পুরনো লাইন ছিল না, কিন্তু কি কারণে কিভাবে তারা বিদ্যুৎস্পৃষ্ট হলেন, সেটা অধিকতর তদন্ত শেষেই বলা যাবে।
নিহতদের সাথে থাকা শ্রমিক হারুন জানিয়েছেন, বিদ্যুতের সংযোগের জন্য খনন কাজ করার সময় পানির প্রয়োজন হলে আমি পানি আনতে যাই।  এসে দেখি তারা দু’জন ড্রেনে পড়ে আছে।  সেখানে যে বিদ্যুতের লাইন সচল আছে, সেটা আমাদের কেউ বলে নাই।  সেখানে আগেই ড্রেন করা ছিল।  আমরা শুধু পাইপ বসানোর জন্য খনন করছিলাম।
নিহত আজিজের ভাই আমান বলেন, আমার ভাইকে ডেকে এনে বৃষ্টির দিনে বিদ্যুৎ সংযোগের করাতে গিয়ে এ দুর্ঘটনা হয়েছে।
পুলিশ পরিদর্শক দেলোয়ার হোসেন জানান, বিদ্যুৎপৃষ্ট হয়ে দুইজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি।  তাদের মরদেহ ময়নাতদন্তের জন্য রাঙামাটি মর্গে রাখা হয়েছে।  ঊর্ধ্বতনদের সাথে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
ভিআইপি কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই নির্মাণ কাজ তদারকি করছিল।  কিন্তু দুর্ঘটনার পর ঘটনাস্থলে তাদের কাউকে পাওয়া না যাওয়ায় ঠিকাদার থেকে কোনো বক্তব্য নেয়া যায়নি।

ডিসি/এসআইকে/এমএ