বাঁশখালীতে বিদ্যুতে ২ জনের মৃত্যু

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
দক্ষিন চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সাধনপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের হালুয়াঘোনা এলাকার একটি মাছের প্রজেক্টে বিদ্যুৎস্পৃষ্টে ২ জন মারা গেছেন।
তারা হলেন- সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়াডাঙ্গার আবদুস সোবহানের ছেলে মো. শাহাজান (২৮) ও একই এলাকার লোকমান হাকিমের ছেলে রায়হান উদ্দীন আকাশ (১৯)।
বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলে পুলিশ মরদেহগুলো উদ্ধার করে।
বাঁশখালীর গুনাগরি পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মো. রাকিবুল ইসলাম বলেন, খবর পেয়ে মাছ চাষের একটি প্রজেক্ট থেকে ভাসমান দুই ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে।  লাশের সুরতহাল ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে ধারণা করা হচ্ছে, সেচযন্ত্রে বিদ্যুৎ সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রজেক্টের পানিতে পড়ে যান দুইজন।  পরে সেখানে ডুবে দুজনের মৃত্যু হয়।
বুধবার রাত ৮টা থেকে বৃহস্পতিবার দুপুর ১২ টার মধ্যে কোনো এক সময় এ দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা পুলিশের।

জানা যায়, শাহজাহান দীর্ঘদিন ধরে সাতকানিয়া-বাঁশখালী সীমান্তে লটমনি এলাকায মৎস্য খামার ভাড়া নিয়ে মাছের চাষ করে আসছিলেন।  ওই খামারে মাছ ধরার জন্য গত দুইদিন ধরে বিদ্যুৎচালিত সেচ যন্ত্রের মাধ্যমে পানি সেচের কাজ করছিলেন শাহজাহান ও রায়হান উদ্দিন।  গত বুধবার রাতের কোনো এক সময় সেচ যন্ত্রটিতে বিদ্যুতক সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দু’জনই পুকুরে পরে যান।  আজ বৃহস্পতিবার (৮ জুলাই) দুপুরে স্থানীয় লোকজন মাছের খামারের পুকুরে দুজনের লাশ ভাসতে দেখে জনপ্রতিনিধিদের খবর দেন।  পরে জনপ্রতিনিধিরা বিষয়টি সাতকানিয়া থানায় অবহিত করেন।  খবর পেয়ে বাঁশখালী থানা পুলিশের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে লাশ দু’টি উদ্ধার করেন।
নিহত মোহাম্মদ শাহজাহানের বড় ভাই মোহাম্মদ মোস্তাক বলেন, শাহজাহান কয়েক বছর ধরে কাঞ্চনা এলাকায় থাকছিলো।  গত তিনদিন আগে সকাল বেলা বাড়িতে এসেছিলো শাহজাহান।  বিকেলে চলে যাওয়ার সময় মাছ ধরার কথা বলে প্রতিবেশী রায়হান উদ্দিন আকাশকে সঙ্গে করে নিয়ে যায়।  বৃহস্পতিবার (৮ জুলাই) জোহরের নামাজের পর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শাহজাহান মারা গেছে বলে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখি শাহজাহান ও রায়হান দুইজনই মারা গেছে।
কাঞ্চনা ইউপির চেয়ারম্যান রমজান আলী বলেন, শাহজাহান বেশ কিছুদিন আগে আমার কৃষিকাজ ও ব্যবসা দেখাশোনা করত।  বছর দুয়েক থেকে তিনি জলাশয় ভাড়া নিয়ে মাছের চাষ শুরু করেন।  দুয়েকদিন আগে থেকে জলাশয় থেকে বৈদ্যুতিক সেচ যন্ত্রের সাহায্যে পানি ফেলে দিয়ে মাছ ধরার প্রস্তুতি নিচ্ছিল সে।  বৃহস্পতিবার দুপুরে স্থানীয় লোকজন শাহজাহানসহ দু’জনের লাশ জলাশয় পানিতে ভাসতে দেখে খবর দেন।  পরে বিষয়টি পুলিশকে জানানো হয়।

ডিসি/এসআইকে/এসইউ