রাঙামাটিতে ব্রিজ ধসে খালে পাথরবোঝাই ট্রাক, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

রাঙামাটি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
পার্বত্যজেলা রাঙামাটির কাউখালি উপজেলায় পাথরবোঝাই ট্রাক নিয়ে পোয়াপাড়া বেইলি ব্রিজ ধসে পড়েছে। এতে বন্ধ রয়েছে কাউখালি নাইলাছড়ি সড়ক।
শুক্রবার (২০ আগস্ট) মধ্যরাতে এ ঘটনা ঘটে। এতে ভোগান্তিতে পড়েছে আশপাশের হাজার হাজার মানুষ।
পুলিশ জানায়, কাউখালি নবনির্মিত পলিটেকনিক ইনস্টিটিউটের জন্য পাথরবোঝাই ট্রাকটি উপজেলার ঘাগড়া ইউনিয়ন ও কলমপতি ইউনিয়নের সীমান্তবর্তী পোয়াপাড়া বেইলি ব্রিজের মাঝামাঝি গেলে ব্রিজটি ভেঙ্গে ইছামতি নদী সংযুক্ত কাউখালি খালে পড়ে যায়।
এতে চালকসহ ট্রাকে থাকা দুই-তিনজন আহত হয়েছেন। তাদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রামের পতেঙ্গা থেকে আসা উপজেলার টেকনিক্যাল কলেজের ভবন নির্মাণের প্রায় ৩৫ টন পাথর নিয়ে দশ চাকার ট্রাকটি কাউখালী পোয়াপাড়া বেইলি ব্রিজে উঠে। কিন্তু ব্রিজের সক্ষমতার চাইতে ওজন বেশি হওয়ায় অপর প্রান্তে যাওয়ার আগেই ট্রাকসহ বেইলি ব্রিজটি ভেঙ্গে যায়। ব্রিজটি ভেঙে যাওয়ায় কাউখালী উপজেলা থেকে নাইল্যাছড়ি সড়কে যোগাযোগ বন্ধ গেছে।
কাউখালী উপজেলার কলমপতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যাজাই মার্মা দৈনিক চট্টগ্রামকে জানান, ৮০ দশকের শেষের দিকে নির্মিত হয় বেইলি ব্রিজটি। এর ধারণ ক্ষমতা ছিল ৫ থেকে ৭ টন। এরমধ্যে ৩৫ টন ওজনের ১০ চাকার একটি পাথর বোঝাই ট্রাক ব্রিজে উঠলে সেটি ভেঙ্গে পড়ায় দুর্ঘটনাটি ঘটে। তিনি আরো জানান, ব্রিজটি অনেক আগে থেকে জরাজীর্ণ ও চলাচলের অযোগ্য হয়ে পড়েছিল।
উল্লেখ্য, ২০০৪ সালেও একটি গাছ বোঝাই ট্রাকসহ ভেঙে পড়েছিল সেতুটি। পরে পুনরায় সংস্কার করা হয় এটি।
রাঙামাটি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহে আরেফীন দৈনিক চট্টগ্রামকে জানান, ব্রিজটি যান চলাচলের জন্য সংস্কারের কাজ শুরু করা হয়েছে। তিনি আরো জানান, ব্রিজের ক্ষতিপূরণের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি করার প্রস্তুতি চলছে।

বেইলি ব্রিজটি ধসের কারণে কাউখালি-নাইলাছড়ি সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এই ব্রিজের উপর দিয়ে কলমপতি ইউনিয়ন সহ পার্শ্ববর্তী এলাকার পাহাড়ি নানা কৃষিজ পণ্য বাজারে আসে, যার কারণে সাপ্তাহিক হাটসহ জনজীবনে বিশাল প্রভাব পড়বে বলে জানিয়েছেন স্থানীয়রা।
কাউখালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল্লা জানিয়েছেন, পোয়াপাড়া বেইলি ব্রিজটি পাথর বোঝাই ট্রাকসহ মাঝামাঝিতে ভেঙ্গে ট্রাকসহ নদীতে পড়ে যায়। এতে চালকসহ দুই-তিনজন আহত হয়েছে। বর্তমানে কাউখালি-নাইলাছড়ি সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।
এই বিষয়ে রাঙামাটি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী জনান, বিষয়টি আমরা জেনেছি। তবে সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত এখনই বলতে পারছি না।

ডিসি/এসআইকে/এমকে