কক্সবাজারে পৌর নাগরিক সেবা বন্ধ

কক্সবাজার প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমানকে প্রধান করে হত্যাচেষ্টা মামলা করায় সবধরণের নাগরিক সেবা বন্ধ করে দিয়েছে পৌর পরিষদ। ফলে ভোগান্তিতে পড়েছে সেবা নিতে আসা পৌরবাসী।
সোমবার (১ নভেম্বর) ভোরে কক্সবাজার পৌরসভা প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মেয়র মুজিবুরের বিরুদ্ধে দায়েরকৃত মামলাটি প্রত্যাহার না করা পর্যন্ত কোনো ধরনের নাগরিক সেবা দেওয়া হবে না। এক জরুরি সভায় পৌর পরিষদ এমন সিদ্ধান্ত নিয়েছে।
পৌরসভার প্যানেল মেয়র-১ ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে সভার সিদ্ধান্ত মতে, মেয়র মুজিবুর রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার না হওয়া পর্যন্ত পরিষ্কার পরিচ্ছন্নতা, চলমান সড়ক উন্নয়ন কাজ এবং জন্ম-মৃত্যু সনদসহ পৌরসভার সবধরনের নাগরিক সুযোগ-সুবিধা বন্ধ করে দেয়ার ঘোষণা দেন।
পুলিশ জানায়, ২৭ অক্টোবর রাত সাড়ে ৯ টায় শহরের সুগন্ধা পয়েন্টে জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোনাফ সিকদারকে গুলি করা হয়। তিনি বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ওই ঘটনায় আহত মোনাফ সিকদারের ভাই শাহাজাহান সিকদার বাদী হয়ে রোববার (৩১ অক্টোবর) বিকেলে পৌর মেয়র মুজিবুর রহমান, তার ব্যক্তিগত সহকারী এবি ছিদ্দিক খোকন, কক্সবাজার সদর রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের ছোট বোন ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরীসহ আটজনের নাম উল্লেখ করে মামলা করেন।
এদিকে মামলার খবর ছড়িয়ে পড়লে সন্ধ্যার পর পৌরসভার গাড়ি ব্যবহার করে রাস্তায় ব্যারিকেড দেয় পৌর পরিষদের সদস্যরা। রোববার রাত ১০টা পর্যন্ত পৌরসভার কাউন্সিলর, সুইপার, ঝাড়ুদারসহ সব কর্মকর্তা-কর্মচারী সড়কে অবস্থান নিয়ে রাস্তা অবরোধ করে রাখেন। পরে নাগরিক সেবা বন্ধের ঘোষণা দিয়ে তারা রাস্তা থেকে সরে যান।
সরেজমিনে দেখা যায়, সোমবার সকাল থেকে পৌরসভার প্রধান ফটক বন্ধ রয়েছে। সেবা প্রার্থীদের ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। সেখানে সেবা নিতে আসা আরাফা বেগম বলেন, তিনমাস আগে মেয়ের জন্ম নিবন্ধনের ভুল সংশোধন করতে দিয়েছি। আজকাল বলে এখনো দেয়নি। সোমবার (১ নভেম্বর) অবশ্যই দেয়ার কথা ছিল। কিন্তু আজ তো ভেতরেই ঢুকতে দিচ্ছে না। অথচ স্কুলে জমা দেওয়ার শেষ দিন কাল।
কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-২ ও শহর আওয়ামী লীগ নেতা হেলাল উদ্দিন কবির বলেন, মেয়র মুজিব জনপ্রিয় নেতা। তার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে একটি মহল মিথ্যা মামলা করেছে। মামলাটি প্রত্যাহার করা হলে মেয়র মুজিবুরের নির্দেশ পেলেই সেবা কার্যক্রম পুনরায় চালু করা হবে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কক্সবাজারের উপ-সচিব (ডিডিএলজি) শ্রাবন্তী রায় বলেন, নাগরিক সেবা যে বন্ধ আমি জানতাম না। এটি কোনোভাবেই করতে পারেনা পৌরসভা।
সেবা বন্ধের বিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে মেয়র মুজিবুর রহমান ফোন না ধরায় বক্তব্য জানা যায়নি।
কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা তারিকুল ইসলামের সঙ্গে নাগরিক সেবা বন্ধের বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে ব্যস্ততা দেখিয়ে তিনি মুঠোফোনের লাইন কেটে দেন।

ডিসি/এসআইকে/এফআরইউ