চট্টগ্রাম নগর-উপজেলায় অগ্নিকাণ্ডে পুড়লো ৯ দোকান-গোডাউন

প্রতীকী ছবি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
চট্টগ্রাম নগর এবং কর্ণফুলী উপজেলার তিনটি স্থানে অগ্নিকাণ্ডে আটটি দোকান এবং একটি জুতার গোডাউন পুড়ে গেছে। শনিবার (১ জানুয়ারি) ভোরগত রাতের বিভিন্ন সময়ে এসব অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, শনিবার ভোরগত রাত ২টা ৪০ মিনিটের দিকে নগরের কোতোয়ালি থানার বক্সিরহাট এলাকায় একটি কাঁচা মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।  খবর পেয়ে ফায়ার সার্ভিসের নন্দনকানন ও চন্দনপুরা ইউনিটের চারটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছায়।  দুই ঘণ্টার চেষ্টায় ভোর ৪টা ৪০ মিনিটের দিকে আগুন নির্বাপণ করা হয়। ততক্ষণে মার্কেটে সাতজন মালিকের সাতটি দোকান পুড়ে ছাই হয়ে গেছে।
দিবাগত রাত ২টা ৫৫ মিনিটের দিকে একই থানার রিয়াজউদ্দিন বাজার এলাকার বিএম সুপার মার্কেট নামে একটি ৯ তলাবিশিষ্ট ভবনের তৃতীয় তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।  খবর পেয়ে ফায়ার সার্ভিস আগ্রাবাদ ইউনিটের তিনটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছায়।
প্রায় ঘণ্টাখানেকের চেষ্টায় রাত ৩টা ৫০ মিনিটের দিকে আগুন নির্বাপণ করে ফায়ার সার্ভিস।  কিন্তু ততক্ষণে একটি জুতার গোডাউন পুড়ে যায়।  এই অগ্নিকাণ্ডে প্রায় ২ লাখ ৬০ টাকার ক্ষয়ক্ষতি হয় এবং প্রায় ১০ লাখ টাকার মূল্যের মালামাল উদ্ধার করে ফায়ার সার্ভিস।
এছাড়া, দিবাগত রাত ২টা ৫৫ মিনিটের দিকে কর্ণফুলী উপজেলার দক্ষিণ শিকলবাহা এলাকায় একটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিটের দুটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছায়।  প্রায় ঘণ্টাখানেকের চেষ্টায় রাত ৩টা ৪৫ মিনিটের দিকে আগুন নির্বাপণ করা হয়।  এই অগ্নিকাণ্ডে একটি কাঁচা মুদির দোকান পুড়ে যায়।  এতে দোকানটির প্রায় ১ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয় এবং প্রায় ৫ লাখ টাকার মালামাল উদ্ধার করেন ফায়ার সার্ভিসের সদস্যরা।
চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিউটন দাশ বলেন, শনিবার ভোরগত রাতে চট্টগ্রামের তিনটি স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।  এর মধ্যে বক্সিরহাট এলাকার অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি।  এছাড়া নগরের রিয়াজউদ্দিন বাজার এলাকার অগ্নিকাণ্ড বৈদ্যুতিক গোলযোগ এবং কর্ণফুলী উপজেলার অগ্নিকাণ্ড বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে সৃষ্ট হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ডিসি/এসআইকে/এমএসএ