দীর্ঘসময় কাদায় আটকে থাকা হাতিকে রক্ষা করল বনবিভাগ

উত্তর চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
উত্তর চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় তৈলাভাঙা বিলে কাদায় আটকে যাওয়া হাতিটি উদ্ধারের পর ফিরে গেছে বনে।  পাহাড়ি বনে ‘একাই’ চলাফেরা করা মাঝ বয়সী হাতিটি এলাকাবাসীর কাছে ভালোই পরিচিত।  গভীর রাতে রাঙ্গুনিয়া উপজেলার কোদালা ইউনিয়নের তৈলাভাঙা বিলটি পার হতে গিয়ে কাদায় আটকে যায় বিশালাকার এই প্রাণিটি।
শরীরে মাঝ বরাবর অনেকটা অংশ কাদায় গেঁথে যাওয়ায় অনেক চেষ্টা করেও নিজে থেকে উঠতে পারেনি।  শেষমেশ খবর পেয়ে বন বিভাগের লোকজন গিয়ে শনিবার (৩০ এপ্রিলি) বেলা সাড়ে ১২ টার দিকে হাতিটিকে উদ্ধার করে, কাদা থেকে ওঠার পরপরই হাতিটি দৌড়ে বনে চলে যায় বলে জানায় বন বিভাগের কর্মকর্তারা।
চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সফিকুল ইসলাম জানান, হালদা ভ্যালি চা বাগানের পাশের এই পাহাড়ি এলাকায় হাতি সচরাচর চলাফেরা করে থাকে।  তিনি বলেন, ‘ভোর রাতের দিকে তৈলাভাঙা বিল পার হওয়ার সময় হাতিটি কাদায় আটকে যায়।  এরপর উঠতে অনেক চেষ্টা করেও পারেনি।  পরে খবর পেয়ে সকাল ৮ টার দিকে আমরা আসি’।
হাতি উদ্ধারে স্থানীয়রাও বন বিভাগের লোকজনের সঙ্গে হাত লাগান বলে জানান এই কর্মকর্তা।  পরে হাতিটি কাদা থেকে টেনে তোলা হয়।  সফিকুল বলেন, ‘উদ্ধারের পর পশু চিকিৎসকরা হাতিটিকে দেখেছে।  হাতিটি সুস্থ আছে, উদ্ধারের পর দড়ি খুলে নিলে হাতিটি দৌড়ে বনে চলে যায়’।
বন বিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জের ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ কবীর জানান, পাহাড় ঘেষা বিলের একটা অংশ গর্ত মত জায়গায় কাদায় আটকে গিয়েছিল হাতিটি।  দড়ি ও নেট বেঁধে কাদা থেকে হাতিটিকে টেনে তোলা হয়।  সেটি সুস্থ আছে বলে জানান রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ কবীর।
স্থানীয়দের কাছে হাতিটি পরিচিত, সে একা একাই পাহাড়ি এলাকায় চলে বলে এলাকাবাসী বন বিভাগকে জানিয়েছে।

ডিসি/এসআইকে/এসইিআর