সীতাকুণ্ডের বিএম ডিপোতে কোনো বিস্ফোরক ছিল না : নৌপ্রতিমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোতে কোনো বিস্ফোরক ছিল না, তবে ডিপোতে লাগা আগুন নাশকতা কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে।
মঙ্গলবার (৭ জুন) সীতাকুণ্ড ঘুরে এসে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নৌপ্রতিমন্ত্রী এ কথা বলেন।
নৌপ্রতিমন্ত্রী বলেন, কোনো বিস্ফোরক ছিল না।  যেহেতু বিস্ফোরক না, এ কারণে সে ঘোষণা তারা দেয়নি।  এটা দীর্ঘদিন ধরেই রফতানি হচ্ছে, বিভিন্ন দেশে যাচ্ছে।  বিক্রিয়া হয়ে বিস্ফোরণ হয়েছে।  এ কারণে প্রথমে যারা নেভাতে গিয়েছিল তারা আক্রান্ত হয়েছে।  যাওয়ার আগে যেটা চিন্তা করে গিয়েছিলাম গিয়ে অন্য চিত্র দেখলাম।
নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এখানে হাইড্রোজেন পার অক্সাইড রফতানি পণ্য হিসেবেই মজুত ছিল।  সব কোড মেনেই এখানে ডিপো করা হয়েছে।  যতটুকু দেখলাম, কিছু কন্টেইনারে আগুন, মাঝে আবার কিছু হয়নি।  আবার পরে হয়েছে।  এটা সন্দেহজনক, অস্বাভাবিক আগুন।
খালিদ মাহমুদ বলেন, কোনো বিস্ফোরক ছিল না।  যেহেতু বিস্ফোরক না এ কারণে সে ঘোষণা তারা দেয়নি।  এটা দীর্ঘদিন ধরেই রফতানি হচ্ছে, বিভিন্ন দেশে যাচ্ছে।
যে ১৮-১৯ টি ডিপো আছে তার মধ্যে সবচেয়ে ভালো ব্যবস্থাপনা বিএমের ছিল বলেও জানান তিনি।  পদ্মাসেতুর উদ্বোধনকে সামনে রেখে এ ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হতে পারে বলেও সন্দেহের কথা জানান নৌ প্রতিমন্ত্রী।

ডিসি/এসআইকে/আরএআর