আবারও ১১ হাজার ভোল্টের বিদ্যুৎ টাওয়ারে সেই নাসির

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
নাম মোহাম্মদ নাসির।  যদিও বেশিরভাগ মানুষের কাছে তার পরিচয় ‘টাওয়ার নাসির’ হিসেবে।  আর এ নামের পেছনে রয়েছে কারণও।  প্রাণের ভয় না করেই হুটহাট হাজারো ভোল্টের বিদ্যুতের খুঁটিতে উঠে যান নাসির।  তবে স্বেচ্ছায় ওঠেন না তিনি, জিনেরা ওঠায় বলে দাবি তার।  তাকে নামাতে প্রয়োজন হয় পুলিশ কিংবা ফায়ার সার্ভিসের।
ফায়ার সার্ভিসের সদস্যরা এসে কখনো দেন আজান, কখনো বিস্কুট-পাউরুটি দেখান আবার কখনো মায়ের কথা বলেন।  বিভিন্ন কৌশলে তাকে নামানো হয়।  এভাবে এক নয়, একাধিকবার বিদ্যুতের খুঁটিতে উঠে যাওয়ার ঘটনা ঘটিয়েছেন নাসির।  বাড়ি নোয়াখালীর সেনবাগ উপজেলায় হলেও বর্তমানে বাবার সঙ্গে চট্টগ্রাম নগরের বাকলিয়া থানার বউ বাজার মেহমান কলোনিতে থাকেন তিনি।
সর্বশেষ রবিবার (২৪ জুলাই) সকালে নগরের বায়েজিদ লিংক রোডের বাংলাবাজার তারা গেট সংলগ্ন সিভিও পেট্রোল পাম্পের পাশে ১১ হাজার ভোল্টের বিদ্যুতের খুঁটির ওপরে উঠে যান নাসির।  পরে পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দেয় স্থানীয়রা।  এরপর আজান দিয়ে তাকে নামানো হয়।
এ বিষয়ে বায়েজিদ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ কবীর হোসেন বলেন, নাসির নামের ওই মানসিক ভারসাম্যহীন যুবক ১১ হাজার ভোল্টের একটি বিদ্যুৎ সঞ্চালন লাইনে উঠে বসেছিলেন।  খবর পেয়ে আমরা ঘটনাস্থল গিয়ে মাইকিং করে নামানোর চেষ্টা করি।  কিন্তু কোনোভাবে তাকে নামানো সম্ভব হচ্ছিল না।  পরবর্তীতে মাইকে আজান শুনেই তিনি নেমে আসেন।
তিনি আরো বলেন, নগরসহ কয়েকটি উপজেলায়ও এ ধরনের ঘটনা ঘটিয়েছেন নাসির।  পরবর্তীতে ফায়ার সার্ভিসের কর্মীরা তাকে উদ্ধার করেন।  উদ্ধারে তাকে বিভিন্ন প্রলোভন দেখাতে হয়।  কখনো মায়ের কথা বলতে হয়, কখনো বিস্কুট কিংবা পাউরুটি দেখাতে হয় আবার কখনো আজানের ধ্বনি শোনাতে হয়।  নামানোর পর বেশ কয়েকবার তাকে সতর্কও করা হয়।  এছাড়া ঝুঁকি সত্ত্বেও এভাবে হাজার ভোল্টের বৈদ্যুতিক খুঁটিতে উঠে যাওয়ার কারণ জানতে চাইলে সজ্ঞানে নয়, দৈবিক কারণে উঠে যান বলে জানান তিনি।
এর আগে, গত বছরের ৮ আগস্ট নগরের চান্দগাঁও থানার বহদ্দারহাট বাস টার্মিনালের বিপরীতে এক লাখ ৩২ হাজার ভোল্টের বিদ্যুতের খুঁটির ওপরে উঠে যান নাসির।  পরে আজান দিয়ে তাকে নামায় ফায়ার সার্ভিস।
সে সময় নাসির বলেন, আমি নিজে থেকে উঠি না।  জিনেরা আমাকে টেনে তুলে ফেলে।  তাদের মধ্যে ভালো-খারাপ দুটোই রয়েছে।  খারাপরা আমাকে কষ্ট দেয়।  আর ভালোরা আজানের শব্দ পেলে নিচে নামিয়ে দেয়।
নাসিরের এমন বেশ কয়েকটি ঘটনার প্রত্যক্ষদর্শী চান্দগাঁওয়ের সাহাব উদ্দিন বলেন, নাসির মানসিক ভারসাম্যহীন।  এভাবে হুটহাট বিদ্যুতের খুঁটিতে উঠে যান বলে সবাই তাকে টাওয়ার নাসির বলে ডাকে।  তিনি স্বাভাবিক সুস্থ মানুষের মতো চলাফেরা করলেও মাঝে মধ্যে এ ধরনের সমস্যা দেখা দেয়।  তার চিকিৎসা প্রয়োজন।

ডিসি/এসআইকে/আরসি