পাহাড়তলীতে হেলে পড়েছে তিনতলা ভবন

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামে এবার হেলে পড়েছে একটি তিনতলা ভবন। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুরে নগরীর পাহাড়তলী থানাধীন সরাইপাড়া এলাকার ওই ভবনটি পাশের ভবনের ওপর হেলে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে।
আগ্রাবাদ ফায়ার সার্ভিস স্টেশনের উপসহকারী পরিচালক আবদুর রাজ্জাক বলেন, ‘পাহাড়তলী সরাইপাড়া এলাকায় গয়নার ছড়া খালের পাশে থাকা একটি তিনতলা ভবন পাশের একটি ভবনের ওপর হেলে পড়েছে। এতে কেউ হতাহত হয়নি। ভবনের পাশে গয়নার ছড়া খালে নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অধীনে খননকাজ করার সময় তিনতলা ভবনটি হেলে পড়েছে। তবে হেলে পড়া ভবনটি তেমন ঝুঁকিতে নেই। আগে দুই ভবনের মাঝে যে খালি জায়গা ছিল, এখন তা নেই। তবে ভবনটিতে কোনও ফাটল দেখা যায়নি। তিনতলা ভবনটিতে ছয়টি পরিবার বসবাস করে’।
তিনি আরও বলেন, ‘ভবনের বাসিন্দাদের আপাতত সরানো হচ্ছে না। বিশেষজ্ঞরা দেখার পর সিদ্ধান্ত নেওয়া হবে’।
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ করার সময় ড্রেনের পাইলিং করা হচ্ছিল। এ সময় নিচের মাটি সরে গেলে ভবনটি পাশের ভবনের ওপর হেলে পড়ে। এতে ভবনের বাসিন্দাদের মধ্যে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। ওই ভবন এবং পাশের ভবনের কয়েকটি পরিবার আতঙ্কে সরে গেছে।
এর আগে গত ২৫ নভেম্বর সন্ধ্যায় নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন রৌফবাদ এলাকায় খোরশেদ ম্যানসন নামে একটি চারতলা ভবন হেলে পড়ে পাশের একটি ভবনের ওপর। সেটিও জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ চলাকালে নিচ থেকে মাটি সরে যাওয়ায় হেলে পড়ে। ভবনটিসহ আশপাশের পাঁচটি ভবন থেকে বাসিন্দাদের সরিয়ে দেওয়া হয়।

ডিসি/এসআইকে/আরএআর