উত্তর-দক্ষিণ কাট্টলী-উত্তর পাহাড়তলীতে নগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ অভিযান

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
দেশব্যাপি কোটি সংখ্যক বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচির ধারাবাহিকতায় চট্টগ্রাম নগরের ৯ নম্বর উত্তর পাহাড়তলী, ১০ নম্বর উত্তর কাট্টলী ও ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডে চারা বিতরণ ও রোপণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উপস্থিত থেকে এই কার্যক্রম পরিচালনা করেন।
এসময় আ জ ম নাছির উদ্দীন বলেন, আমি মেয়র থাকাকালীন নগরের প্রত্যেক বাড়িতে ছাদ বাগানের ধারণা দিয়েছিলাম।  তা যেখানে গড়ে উঠেছে সেখানে ওই বসতবাড়ির অধিবাসীকে প্রয়োজনীয় সবজি ও ফলের চাহিদা পূরণ করেছে।  তিনি বলেন, যেখানেই খালি জায়গা থাকবে সেখানেই ফলদ, ওষধি বৃক্ষ রোপণ করলে জীবনধারণ ও সম্পদের ক্ষেত্রেও মূল্যবান উপাদান হিসেবে বিবেচিত হবে।  বৃক্ষরোপণ বিশেষ একটি মৌসুমেই শুধু নয়, এটি সারা বছরের জন্য আমাদের একটি আরাধ্য শুভ কর্মপ্রচেষ্টা হিসেবে ধারণ করতে হবে।
তিনি বলেন, মহানগর আওয়ামী লীগ মুজিব বর্ষকে সামনে রেখে আগস্ট মাসে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কার্যক্রমের মধ্য দিয়ে নগরবাসীকে প্রকৃতিবান্ধব মানসিকতায় তৈরি করার চেষ্টা করছে।  তা আমাদের ভবিষ্যত প্রজন্মকে সুন্দর ও মঙ্গলময় করে তুলবে।

দক্ষিণ কাট্টলীতে নগর নেতৃবৃন্দের সাথে বৃক্ষের চারা বিতরণ করেন অধ্যাপক মো. ইসমাইল।

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, সাম্প্রতিক সময়ে এ করোনাকালে ঘূর্ণিঝড় আম্ফান মরার উপর খাড়ার ঘা হয়ে আঘাত হানার উপক্রম হয়েছিল।  ওই আম্ফান কলকাতাসহ সমগ্র পশ্চিমবঙ্গ লন্ডভন্ড করে দিয়ে বাংলাদেশের সমুদ্র উপকূলে তীব্র গতিতে এগিয়ে আসলেও সুন্দরবনের সবুজ বেষ্টনি বলয় আমাদেরকে রক্ষা করেছে এবং আম্ফালনের তীব্র গতিকে প্রতিহত করে তাকে দুর্বল করে দিয়েছিল।  তিনি বলেন, সবুজ বেষ্টনি ও বৃক্ষরাজ শুধু অক্সিজেন ভান্ডারই নয়, প্রকৃতির রুদ্র রোগকেও শীতল করে দিতে পারে।  তাই দেশজুড়ে সবুজ বেষ্টনি বলয় গড়ে তুলতে হবে।
৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক এস এম আলমগীর, ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু ও ১১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মো. ইসমাইলের যৌথ সভাপতিত্বে এবং ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এরশাদ মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত চারা বিতরণ ও রোপণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, কার্যনির্বাহী সদস্য বেলাল আহমদ, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সরওয়ার মোর্শেদ কচি, জহুরুল আলম জসিম, ১০ নম্বর ওয়ার্ডের যুগ্ম আহ্বায়ক গিয়াস উদ্দিন জুয়েল, হাবিবুর রহমান চৌধুরী, ১১ নম্বর ওয়ার্ডের আসলাম সওদাগর, এরশাদুল আমিন প্রমুখ।

ডিসি/এসআইকে/এসএস