পাহাড় ধস মোকাবেলায় আগাম প্রস্তুতি রাঙামাটিতে

রাঙামাটি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
আসন্ন বর্ষা মৌসুমে রাঙামাটিতে পাহাড় ধসে প্রাণহানি রোধে আগাম প্রস্তুতি হিসেবে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে সাইনবোর্ড স্থাপন ও লিফলেট বিতরণ করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।
সোমবার (১৭ মে) বিকেলে শহরের শিমুতলী, রূপনগর পাড়া, মোনতলা, যুব উন্নয়ন এলাকার যেসব স্থানে পাহাড় ধস হয় সেসব স্থানে সচেতনতামূলক সাইনবোর্ড বসানো হয়।
এসময় কর্মসূচিতে উপস্থিত থাকা জেলা প্রশাসক বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পরিকল্পনা হিসেবে যেসব কার্যক্রম হাতে নেয়া হয়েছে, তারই অংশ হিসেবে শহরের ঝুঁকিপূর্ণ এলাকায় আমরা সাইনবোর্ড লাগিয়ে দিচ্ছি।  সবাইকে সচেতন করার কাজ করছি।  ওখানকার বাসিন্দারা যাতে নিরাপদ স্থানে সরে যেতে পারেন’। তিনি আরও বলেন, ‘যারা অবৈধভাবে পাহাড়ের জায়গা দখল করে বসবাস করছেন আবার অনেকে ভাড়াও দিচ্ছেন বলে আমি শুনেছি, আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে’।
করোন ভাইরাসের সংক্রমণ থাকায় অস্থায়ীভাবে প্রতিটি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়সহ সব সরকারি প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করার প্রস্তুতি রয়েছে বলেও জানান তিনি।
এসময় রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মামুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, ৬ নম্বর ওয়ার্ড কমিশনার রবি মোহন চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৭ সালে ১৩ জুন রাঙামাটিতে ব্যাপক পাহাড় ধসের ঘটনা ঘটে।  এতে ১২০ জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হন।  এছাড়া জেলায় ব্যাপক ঘরবাড়ি, পশু ও ফসলের ক্ষতি হয়।

ডিসি/এসআইকে/এমএসএ