খ্রীস্টিয়ান হাসপাতালের সামনে ময়লা-আবর্জনার স্তুপ

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
চলমান করোনাকালীন সময়েও রাঙামাটির কাপ্তাই উপজেলার কেপিএম দোভাষী বাজার প্রধান সড়কস্থ মিশন ঘাট ও চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের প্রধান ফটক সংলগ্ন এলাকার আশেপাশে ময়লা-আবর্জনার স্তুপ জমেছে।  ফলে সেখানে যাতায়াতকারীরা দূর্গন্ধে অতিষ্ঠ।  প্রতিদিন খাবারের উচ্ছিষ্টাংশ, পচা ফল, বাসি ও পচা খাবারসহ নানান অপচনশীল ও পচনশীল আবর্জনা ফেলে স্তুপে পরিণত করা হয়েছে।  দীর্ঘদিন ধরে পরিষ্কার না করায় জমে থাকা ময়লার দূর্গন্ধ সড়ক ও সংলগ্ন এলাকায় ছাড়িয়ে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালে আগত রোগী-স্বজনদের নাকে পর্যন্ত যাচ্ছে।  ছড়াচ্ছে নানান রোগবালাই।
খ্রীষ্টিয়ান হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী, দর্শণার্থীরা, চিকিৎসকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দূর্গন্ধে নাকাল হলেও কোনো উদ্যোগ নেই সংশ্লিষ্টদের।
সরেজমিনে গিয়ে দেখা যায়, আগত রোগী, রোগীর স্বজনদের পাশাপাশি হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্সসহ কর্মকর্তা-কর্মচারী ও আশেপাশের দোকানদার, সাধারণ পথচারীরা হাসপাতালের প্রধান ফটকের সামনে দিয়ে চলাচল করতে গিয়ে নাক ধরে যেতে হচ্ছে।  ময়লার স্তুপে মসা, মাছি ভন ভন করছে।  তীব্র দূর্গন্ধে টেকা দায়। কুকুর, বিড়ালসহ বিভিন্ন পশুপাখি ময়লার স্তুপে বিচরণ করে তা আরো ছড়িয়ে দিতেও দেখা গেছে।  বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন এ পথে যাতায়াতকারীদের।
এ ব্যাপারে কাপ্তাই চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াং দৈনিক চট্টগ্রামকে জানান, স্থানীয় দোভাসী বাজার থেকে রাতের অন্ধকারে কেবা কারা নিয়মিতভাবে ময়লা-আবর্জনা ফেলে যাচ্ছেন।  আগেও অনেকবার চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পক্ষ থেকে ময়লা-আবর্জনা পরিষ্কার করানো হয়েছে।  অথচ প্রশাসন. ইউনিয়ন পরিষদ এবং স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষের পক্ষ থেকে ময়লা-আবর্জনার স্তুপটি অপসারণ করার কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না।

ডিসি/এসআইকে/এমএ