আর্কাইভ সমৃদ্ধ করতে ৪০০ মুক্তিযোদ্ধার সাক্ষাৎকারসহ নির্মিত হচ্ছে তথ্যচিত্র

ঢাকা ব্যুরো অফিস, দৈনিক চট্টগ্রাম >>>
৪০০ জন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকারের ভিত্তিতে তথ্যচিত্র নির্মাণ করবে সরকার।  ‘দেশি ও বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিও-ভিজুয়াল দলিল সংগ্রহ ও তার সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বৃদ্ধি’ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেয়া হবে।
প্রকল্পের মোট ব্যয় ৬৫ কোটি ৭৩ লাখ টাকা। চলতি সময় থেকে ২০২২ সালের জুন মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।  প্রকল্পের আওতায় ৫ কোটি টাকার রিয়েল টাইম ফিল্ম স্ক্যানার কেনা হবে।  ফিল্ম রেস্টোরেশন সিস্টেম এডিটিংয়ে ২ কোটি টাকা ব্যয় হবে।
ইউনিট ফর কালার কারেকশন, নন-লিনিয়ার এডিটিং সিস্টেম, প্রমোশনাল ভিডিও-ক্যাম রেকর্ডার, আর্কাইভাল ক্যামেরা, হেভি ডিউটি ফটোকপিয়ার কেনা হবে।  প্রকল্পটির নিট প্রেজেন্ট ভ্যালু দেখানো হয়েছে ৬৫ কোটি ৭৩ লাখ টাকা।  মুক্তিযুদ্ধ সম্পর্কিত ১ হাজার দেশীয় ও আন্তর্জাতিক বই ও জার্নাল কেনায় ব্যয় হবে ৫০ লাখ টাকা।  এছাড়া প্রশিক্ষণ ও বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বাড়ানো হবে।  ফিল্ম আর্কাইভে আধুনিক ফিল্ম মিউজিয়াম স্থাপন করা হবে।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. ছালাহ উদ্দীন বলেন, প্রকল্পটি নিয়ে আমাদের কর্মকর্তারা কাজ করছেন।  আশা করি, খুব দ্রুত এর অগ্রগতি হবে।

ডিসি/এসআইকে/এমএসএ