নিভৃতে উদযাপন হলো একুশে পদকপ্রাপ্ত বিনয়বাঁশী জলদাসের ১১০তম জন্মবার্ষিকী

মুহাম্মদ জুয়েল, বোয়ালখালী প্রতিনিধি >>>
উপমহাদেশের প্রখ্যাত ঢোলবাদক একুশে পদকপ্রাপ্ত বাদনশিল্পী বিনয়বাঁশী জলদাসের ১১০তম জন্মবার্ষিকী অনেকটাই নিরবে-নিভৃতে উদযাপন করেছে ভক্ত ও অনুরাগীবৃন্দ।  বৃহস্পতিবার (১ অক্টোবর) সকাল ১০ টায় বোয়ালখালী পৌরসভাস্থ শিল্পীর বাস্তুভিটায় অবস্থিত তাঁর সমাধি প্রাঙ্গণে সংক্ষিপ্ত নানান কর্মসূচি পালিত হয়।
ক্ষণজন্মা এই বাদনশিল্পীর জন্মদিন উপলক্ষে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে তাঁর প্রতিকৃতিতে সকাল দশটায় পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন ও কেক কাটাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোয়ালখালী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শামীম আরা বেগম, বোয়ালখালী পৌর আওয়ামী লীগের আহবায়ক জহুরুল ইসলাম জহুর, বোয়ালখালী প্রেস ক্লাবের সাবেক সভাপতি অধীর বড়ুয়া, উপজেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. ইলা বড়ুয়া, বিনয়বাঁশি শিল্পী গোষ্ঠীর প্রধান উপদেষ্টা ও বিনয় বাঁশির ছেলে বাবুল জলদাস, সভাপতি উত্তম বড়ুয়া, শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা পরিচালক শ্রী বিপ্লব জলদাস, সাংবাদিক এম ইউছুপ রেজা, সাংবাদিক মো. ইয়াছিন চৌধুরী মিন্টু, চ্যানেল বোয়ালখালীর প্রধান পৃষ্ঠপোষক মুহাম্মদ আবু নাঈম, সংস্কৃতিকর্মী বকুল বড়ুয়া, লুৎফর রহমান কামাল, সাংবাদিক মো. তাজুল ইসলাম মানিক।
এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের কোষাধ্যক্ষ বিধান দাস, কালীপদ দাস, দোলন দাস, মো. খোরশেদ আলম চৌধুরী, নীলা দাস, রত্না নাথ, অর্পিতা ঘোষ, দেবী ঘোষ, সীমু দাস, রাধিকা দাস, অনিক দাস, শয়ন দাসসহ বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
উল্লেখ্য-১৯১১ সালের ১ অক্টোবর বাদনশিল্পী বিনয়বাঁশী জলদাস বোয়ালখালীর পূর্ব গোমদন্ডী ছন্দারীয়া গ্রামে জন্মগ্রহণ করেন।  স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে ঢোলবাদনের নৈপূণ্যতা সৃষ্টি করে ২০০১ সালে বাংলাদেশ সরকার কর্তৃক একুশে পদকে ভূষিত হন তিনি।  ২০০২ সালের ৫ এপ্রিল পরলোক গমন করেন এই বাদনশিল্পী।

ডিসি/এসআইকে/এমজে