কাপ্তাই হৃদে প্রাণোচ্ছল নৌকা বাইচ

কাপ্তাই প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে প্রতি বছরের মতো এবারো রাঙামাটির কাপ্তাই হ্রদে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।  এ নৌকা বাইচকে কেন্দ্র করে মেতে উঠে কাপ্তাই হ্রদের দুই পারের মানুষ।  রাঙামাটি সদর ও দুর্গম এলাকা থেকে বিপুল সংখ্যক দর্শক ও ক্রীড়ামোদী মানুষ প্রাণোচ্ছল এই নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পৃষ্ঠপোষকতায় ও জেলা ক্রীড়া আয়োজনে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন কাপ্তাই হ্রদে শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা ২০২০ অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও ডিসি একেএম মামুনুর রশিদ’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইফতেকুর রহমান, জেলা পুলিশের এসপি মো. আলমগীর কবীর, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী ও রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান।
রবিবার (১৮ অক্টোবর) দুপুর দুইটায় কাপ্তাই হ্রদের মধ্য টিলা থেকে রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত শেখ রাসেল নৌকা বাইচ প্রতিযোগিত ২০২০ অনুষ্ঠিত হয়।  প্রতিযোগিতায় মোট ৪টি ইভেন্ট আয়োজন করা হয়েছে। ইভেন্টগুলোর মধ্যে নৌকা বাইচ প্রতিযোগিতায় সর্বমোট বিভিন্ন ইভেন্টে পুরুষ ও নারী প্রতিযোগী দলের সংখ্যা ৪৪টি।  তার মধ্যে বিভিন্ন দুর্গম এলাকা থেকে অংশগ্রহণকারী পুরুষ সাম্পান প্রতিযোগিতায় ১৫টি দল, নারী কায়াক প্রতিযোগিতায় ১৭টি দল, পুরুষ বড় নৌকা প্রতিযোগিতায় ৭টি দল এবং নারী বড় নৌকা প্রতিযোগিতায় ৫টি দল অংশগ্রহণ করেছে।
নৌকা প্রতিযোগিতায় পুরুষ সাম্পানে প্রথম স্থান অধিকার করেছেন জলন্ত ত্রিপুরা।  নারী কায়াক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন তাপসী চাকমা।  পুরুষ বড় নৌকা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে যুবরাজ ত্রিপুরা ও তার দল।  নারী বড় নৌকা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে আলো ত্রিপুরা ও তার দল। ।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেল বাংলাদেশের সব অবহেলিত, সুবিধা বঞ্চিত শিশুদের শান্তির প্রতীক।  আজকে তারই স্মরণে প্রতি বছর এ নৌকা বাইচ প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে।

ডিসি/এসআইকে/এমএসএ