জব্বারের বলীখেলা ২৫, মেলা ২৪-২৬ এপ্রিল

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
‘চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘির জব্বারের বলীখেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৫ এপ্রিল।  আগে এ খেলা লালদীঘি মাঠে হলেও এবার জেলা পরিষদ চত্বরে আয়োজন করা হবে।  তবে বৈশাখী মেলা এবার ২৪-২৬ এপ্রিল হবে’।
শনিবার (১৬ এপ্রিল) দুপুরে নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী এ ঘোষণা দেন।
মেয়র বলেন, কয়েকদিন আগে মেলা কমিটি ঘোষণা দিয়েছিল এবার জব্বারের বলীখেলা হবে না।  এটা প্রচারের পর মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়।  অনেকে ফোন করে হতাশা ও ক্ষোভের কথা জানান।  আজ সকালে আয়োজক কমিটির সবাইকে নিয়ে বৈঠক করেছি।  বৈঠকে মেলা ও খেলা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।  ১২ বৈশাখ বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত জেলা পরিষদ চত্বরে বলীখেলা হবে।  আর মেলা হবে ১১, ১২ ও ১৩ বৈশাখ অর্থাৎ ২৪, ২৫, ২৬ এপ্রিল মোট তিনদিন।
শনিবার বেলা ১১ টায় মেয়র রেজাউল করিম চৌধুরী বহদ্দারহাটে নিজ বাসভবনে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন।  পরে সংবাদ সম্মেলনে বলীখেলা ও মেলা আয়োজনের ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সভাপতি জহুর লাল হাজারী, সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন উপস্থিত ছিলেন।
২০১৯ সাল পর্যন্ত স্বাভাবিকভাবে আবদুল জব্বারের বলীখেলা ও মেলা অনুষ্ঠিত হলেও করোনা প্রাদুর্ভাবের কারণে ২০২০ ও ২০২১ এ অনুষ্ঠিত হয়নি। চলতি বছর মাঠ ব্যবহারের অনুপযোগী থাকায় দুইদিন আগে সংবাদ সম্মেলন করে মেলা ও বলীখেলা স্থগিত করার ঘোষণা দেন আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটি।
ইংরেজ শাসনের বিরুদ্ধে যুবসমাজকে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রামের ব্যবসায়ী আবদুল জব্বার ১৩১৬ সনের ১২ বৈশাখ শুরু করেন বলীখেলা।  ২০১৯ সালে লালদীঘি ময়দানেই মেলা ও বলীখেলার ১১০ তম আসর বসে।

ডিসি/এসআইকে/আরএআর