মহান বিজয় দিবসে চট্টগ্রামে নানান আয়োজন

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>> 
আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে দীর্ঘ ৯ মাস জীবনপণ যুদ্ধ করে প্রায় ৯৩ হাজার পাকিস্তানি সৈন্যসমেত বাংলাদেশের বীর সেনানীদের পায়ের কাছে অস্ত্র রেখে আত্মসমর্পণ করে পাকিস্তানের শাসকগোষ্ঠী। বাংলাদেশের ৫১তম এই মহান বিজয় দিবস উপলক্ষে সারাদেশের মতোই চট্টগ্রামেও আয়োজন করা হয়েছে নানান অনুষ্ঠানের। সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।
মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ
মুক্তিযুদ্ধের বিজয়মেলা পরিষদ বিজয় দিবসে বিজয় র‌্যালি, আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সংবর্ধনার কর্মসূচি গ্রহণ করেছে। এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম চত্বরের বিজয়মঞ্চ থেকে আজ শুক্রবার সকাল দশটায় বের করা হবে বিজয় র‌্যালি। শিক্ষা উপমন্ত্রী ও বিজয়মেলা পরিষদের চেয়ারম্যান ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বিজয় র‌্যালির নেতৃত্ব দেবেন। বিকালে বিজয়মঞ্চে বিজয় দিবসের আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সংবর্ধনায় প্রধান অতিথি থাকবেন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। বিশেষ অতিথি থাকবেন ভারতীয় সহকারী হাই কমিশনার ড. রাজীব রঞ্জন এবং বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান।
চট্টগ্রাম জেলা প্রশাসন
জেলা প্রশাসনের বিজয় দিবসের মূল কর্মসূচি শুরু হবে আজ শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ৫০ বার তোপধ্বনির মধ্যদিয়ে। একই সময়ে মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল চত্বরে বিকল্প শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হবে।
অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠানের আয়োজন
সকাল আটটায় নগরীর এমএ আাজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। এসময় বাংলাদেশ পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, কারারক্ষী, স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, বাংলাদেশ স্কাউট, গার্লস গাইড এবং শিশু-কিশোর সংগঠন কর্তৃক বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রদর্শন করা হবে। বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করবেন। একই দিনে বেলা সাড়ে ১১ টায় জেলা শিল্পকলা একাডেমিতে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা দেয়া হবে। সিনেমা হলসমূহে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী এবং উন্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে। সন্ধ্যা ছ’টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক আলোচনা ও সিম্পোজিয়াম এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এসব অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে।

ডিসি/এসআইকে/এমএসএ