২৩ মার্চের পর আসতে পারে তাপপ্রবাহের ঘোষণা!

দৈনিক চট্টগ্রাম ডেস্ক>>>
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিছু এলাকায় বেশকিছু দিন ধরেই তাপমাত্রা ৩৬ ডিগ্রি ও তার উপরে উঠানামা করছে।  ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠলে মৃদু তাপপ্রবাহ ঘোষণা করা হয়।  শনিবারও (২০ মার্চ) পাঁচটি অঞ্চলে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে ছিল।  অথচ এখনও তাপপ্রবাহ ঘোষণা করছে না আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদরা বলছেন, বাতাসে আদ্রতা কম থাকায় এবং তাপমাত্রা বৃদ্ধি পাওয়া অঞ্চলের বিস্তার না ঘটায় এখনও তাপপ্রবাহ ঘোষণা করা হচ্ছে না। তবে ২৩ মার্চের তাপপ্রবাহের ঘোষণা আসতে পারে।
শনিবার যশোর ও পটুয়াখালীর খেপুপাড়ায় সর্বোচ্চ ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।  এছাড়া ফরিদপুরে ৩৬ দশমিক ৫, মংলায় ৩৬ দশমিক ১ এবং চুয়াডাঙ্গায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।
৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা বেশকিছু দিন ধরে রেকর্ড হলেও কেন মৃদু তাপপ্রবাহ ঘোষণা করা হচ্ছে না জানতে চাইলে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘এর সঙ্গে আদ্রতা জড়িত আছে।  আদ্রতা এখন কম আছে। আদ্রতা বেশি হলে গরমের অনুভূতি বাড়ে।  আর বাড়তি তাপমাত্রাগুলো একই অঞ্চলে থাকায় তাপপ্রবাহ ঘোষণা হয় না।  অঞ্চল আস্তে আস্তে বাড়তে থাকলে আমরা তাপপ্রবাহ ঘোষণা করবো।  যতক্ষণ এই অবস্থা না হয় ততক্ষণ পর্যন্ত তাপপ্রবাহ ঘোষণা করা হবে না।  ২৩ মার্চের পর তাপপ্রবাহ ঘোষণা হতে পারে’।
এদিকে রোববার (২১ মার্চ) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।  আগামী তিনদিনেও তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।  মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ডিসি/এসআইকে/এমএনইউ