জোড়া কুসুমের ডিম উপকারী নাকি ক্ষতিকর

জেনে নিন ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
বাজারে এখন খুব সহজেই পাওয়া যাচ্ছে জোড়া কুসুমের ডিম।  যা প্রথমে সবার মধ্যে আতঙ্ক সৃষ্টি করলেও, এখন সেই ভয় কেটে গেছে।  আজকাল অনেকেই অনলাইনে ডিম কেনার সময়ে বিশেষভাবে জোড়া কুসুম-সহ ডিম অর্ডার দেন।  তবে এখনো কিছু কিছু মানুষ দু’টি কুসুমের ডিম খেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না।
জোড়া কুসুম সাধারণত অল্প বয়স্ক মুরগির ডিমেই পাওয়া যায়।  যেহেতু তাদের প্রজনন ক্ষমতা পুরোপুরি পরিপক্ক হয়নি, তারা পর্যায়ক্রমে একটির পরিবর্তে দু’টি কুসুম নিঃসরণ করে।  অনেকেই মনে করেন ডিমের দু’টি কুসুম একটি অস্বাভাবিক ঘটনা এবং এটি খেলে স্বাস্থ্যহানি হয়।  অথচ এই কথা একেবারেই সত্যি নয়।
পৃথিবীর নানা প্রান্তের উপকথায় জোড়া কুসুম নিয়ে বিভিন্ন গল্প প্রচলিত রয়েছে।  কিছু লোককাহিনী অনুযায়ী, মানুষ বিশ্বাস করে যে, একটি ডিমের মধ্যে দু’টি কুসুমের দেখা পাওয়া হলো সৌভাগ্যের প্রতীক।  যদিও নর্স মিথলজি অনুসারে বিশ্বাস করা হয় যে, ডিমের মধ্যে জোড়া কুসুম দেখলে তা প্রিয়জনের মৃত্যুসংবাদ বয়ে আনবে।  রোমান লোককাহিনী অনুসারে, যখন এই জাতীয় ডিম দেখা যায় এবং পরিবারে কেউ অন্তঃসত্ত্বা হন, তা যমজ সন্তানের আগমন ঘোষণা করে।
ডিমে রয়েছে ২.৭০ গ্রাম প্রোটিন। চর্বি রয়েছে ৪.৫১ গ্রাম আর ১৮৪ মিলিগ্রাম কোলেস্টেরল।  এ সবই নির্দিষ্ট অনুপাতে শরীরে প্রয়োজন।  যার জন্য যুগ যুগ ধরে মানুষ ডিমকে অত্যন্ত দরকারি খাদ্য হিসাবে বিবেচনা করে।  সেই দিক থেকে বিবেচনা করলে ডিমের মধ্যে জোড়া কুসুম কোনোভাবেই স্বাস্থ্যহানি ঘটাতে পারে না।
তবে হৃদরোগ থাকলে অনেকেই ডিম খেতে চান না।  এই কথা জোড়া কুসুমের ডিমের সম্পর্কেও খাটে।  কিন্তু তাছাড়া আপনি যদি একটি ডিম দেখতে পান যার মধ্যে জোড়া কুসুম ভাসছে, তবে সেগুলোকে ফেলে দেবেন না।  যদিও এই ধরনের ডিমে সাধারণ ডিমের চেয়ে সাদা অংশ এবং কুসুমের পুষ্টিগুণের অনুপাত আলাদা।  তবে তা শরীরের কোনো অংশে আলাদাভাবে কোনো সমস্যা সৃষ্টি করতে পারবে না, চিকিৎসকরা এ বিষয়ে আশ্বস্ত করেছেন।

ডিসি/এসআইকে/এমএসএ