মহাকাশে মৃত্যু হলে মরদেহ যা করা হয়

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দীর্ঘ ছয় দশক ধরে মানুষের মহাকাশ বিচরণ। কয়েক বছর ধরে বাণিজ্যিকভাবে মহাকাশ ভ্রমণ শুরু হয়েছে। লাখ লাখ ডলার খরচ করে অনেক ধনকুবের এরই মধ্যে মহাকাশের শূন্য মাধ্যাকর্ষণ বল উপভোগ করেছেন। এই ৬০ বছরের মধ্যে অসংখ্য নভোচারী মহাকাশ ভ্রমণে গেছেন, আবার ফিরে এসেছেন। এ সময়ে সেখানে প্রাণ হারিয়েছেন ২০ জন। অনেকের মনে একটি প্রশ্ন যে, মহাকাশে মৃত্যু হলে মরদেহের কী হবে? এ নিয়ে নাসা এরই মধ্যে একটি প্রটোকল ঠিক করেছে।
এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রটোকল অনুযায়ী, পৃথিবীর কক্ষপথ মিশন, অর্থাৎ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ভেতরে কেউ মারা গেলে অন্যান্য ক্রু কয়েক ঘণ্টার মধ্যে একটি ক্যাপসুলে মরদেহ পৃথিবীতে ফেরত পাঠাতে পারবেন। যদি চাঁদে গিয়ে কারও মৃত্যু হয়, তাহলে ক্রুরা কয়েক দিনের মধ্যে মরদেহ নিয়ে পৃথিবীতে ফিরতে পারেন।
তবে ৩০ কোটি মাইল দূরে অবস্থিত মঙ্গলগ্রহে যদি কারও মৃত্যু হয়, তাহলে ব্যবস্থাটি আলাদা হবে। সেখানে কারও মৃত্যু হলে ক্রুরা তাৎক্ষণিকভাবে মরদেহ নিয়ে ফিরতে পারবেন না। মিশন শেষ করে বাকি ক্রুদের সেই মরদেহ নিয়ে ফিরতে হতে পারে। আর এই মিশনের মেয়াদ হতে পারে এক বছর বা তারও বেশি। যেহেতু দীর্ঘ সময় মরদেহটি থাকবে, তাই এটি বিশেষ কোনো চেম্বার বা ব্যাগে সংরক্ষণ করে রাখা হবে।

ডিসি/এসআইকে/এমএসএ