হাটহাজারী উপজেলা লকডাউন

হাটহাজারী প্রতিনিধি >>>
প্রাণঘাতি করোনাভাইরাস (কোবিড-১৯) সংক্রমণ ঝুঁকি মোকাবেলায় চট্টগ্রামের হাটহাজারী উপজেলাকে লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন এ তথ্য জানিয়েছেন। রবিবার (১৯ এপ্রিল) বিকাল সাড়ে ৫ টার দিকে ইউএনও স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামিকাল সোমবার ( ২০ এপ্রিল) সকাল ৬টা থেকে এ উপজেলায় লকডাউন কার্যকর হবে। পরবর্তী নিদের্শ না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে’।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়, সকল ধরণের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে। এক এলাকা হতে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে সীমিত করা হলো। তবে বিদ্যুৎ, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট, ব্যাংকি কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী, চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স, চিকিৎসা সরঞ্জাম, রোগী, ঔষুধ বহনকারী যানবাহন ও কর্মী, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী, খাদ্য দ্রব্য, শিল্পপণ্য, শিশু খাদ্য ও পশু খাদ্র, পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী, কৃষিপণ্য, সার, কীটনাশক ও জ্বালানী কাজে নিয়োজিত বহনকারী যানবাহন ও কর্মীরা চলাচল করতে পারবেন।
ইউএনও রুহুল আমিন জানান, করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত উপজেলা কমিটি এর সিদ্ধান্তের প্রেক্ষিতে বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট চট্টগ্রামের অনুমতিক্রমে সংক্রমণ রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ১১(১)(২)(৩) ধারা মোতাবেক জনসাধারণের জানমালের নিরাপত্তা বিধানের লক্ষ্যে এ উপজেলাকে লকডাউন ঘোষণা করা হলো। তবে বিশেষ প্রয়োজনে খাদ্য দ্রব্য ও মুদির দোকান ভোর ৬ থেকে বিকাল ৫টা এবং কাঁচা বাজার সকাল ৬ থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা রাখা যাবে। ঔষুধের দোকান ২৪ ঘন্টা খোলা থাকবে। কিন্তু পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপজেলা থেকে সড়ক, নৌ বা অন্য কোনো পথে কোনো ব্যক্তি বা যানবাহন বের হতে পারবে না। অন্য কোনো উপজেলা থেকে আসতে পারবে না। পাশাপাশি সব ধরণের যানবাহন ও জনসমাগম বন্ধ থাকবে। এক এলাকা থেকে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে সীমিত থাকবে।
এদিকে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ হোসাইন জানিয়েছেন, উপজেলায় এখনো কোনো করোনা রোগী সনাক্ত হয়নি। তিনি জানান, এ পর্যন্ত ৯ জনের নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) তে পরীক্ষা করা হয়েছে। তাদের নমুনা পরীক্ষার রিপোর্ট ছিল নেগেটিভ। তবে আরও ৯ জনের নমুনার পরীক্ষার রিপোর্ট এখনও পাওয়া যায়নি। সোমবার (২০ এপ্রিল) পাওয়া যাবে বলে তিনি জানান।

ডিসি/এসআইকে/এমএমইউএম