ভোটার নন কিংবা আইডি কার্ড না থাকলেও তালিকাভুক্ত করা যাবে : নাছির

নগর প্রতিবেদক >>> 
করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা ভোটার কার্ড না থাকলেও সব ব্যক্তিই সরকারি ত্রাণ পাবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। সরকারের এই ঘোষণা বাস্তবায়নে নগরের ৪১ ওয়ার্ডের কাউন্সিলরদের তালিকা তৈরির প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন তিনি।
কাউন্সিলরদের উদ্দেশ্যে তিনি বলেন, নগরীতে অবস্থানরত নিম্নজীবী, বেকার শ্রমিক, চা দোকানদার, রেস্টুরেন্ট শ্রমিক, পরিবহন শ্রমিক, মোটরযান শ্রমিক, নির্মাণ শ্রমিক ও কৃষি শ্রমিক, দোকান কর্মচারী যে-যেখানে অবস্থান করছেন সেই ঠিকানানুযায়ী ত্রাণ প্রাপ্তি নিশ্চিত করতে হবে এবং কোনো অস্বচ্ছল পরিবার যাতে বাদ না পড়ে সেই দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করতে হবে। এক্ষেত্রে আইডি কার্ড না থাকা ব্যক্তি বা ভোটার নয়- এমন ব্যক্তিরাও সহায়তা যাতে পায় সে দিকে নজর রাখতে হবে। তাদেরও তালিকাভুক্ত করতে হবে। তিনি বলেন, ওএমএস’র কার্ডপ্রাপ্ত সেবা গ্রহীতারাও তালিকাভুক্ত হবেন। ওএমএস- এর কার্ডপ্রাপ্তির তালিকায় নগরের আন্দরকিল্লা ও জামাল খান ওয়ার্ডের ৪০০ (২০০ করে) পরিবার অন্তর্ভুক্ত হবেন। অন্য ওয়ার্ডগুলোর প্রতিটিতে ৪০০ করে পরিবারকে ওএমএস কার্ড তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে। ওএমএস কার্ড প্রত্যাশীদের প্রত্যেককে ২ কপি ছবিসহ আইডি কার্ডের ফটোকপি সংযোজন করে তালিকা প্রস্তুত করার জন্য কাউন্সিলরদের প্রতি নির্দেশনা প্রদান করেন সিটি মেয়র।
তিনি কাউন্সিলরদের উদ্দেশ্যে আরো বলেন, কর্পোরেশন থেকে সরকারি ত্রাণ-সামগ্রী বুঝে নেয়ার ২৪ ঘন্টার মধ্যেই তা তালিকাভুক্ত ত্রাণ-সামগ্রী গ্রহীতাদের ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। এছাড়াও ত্রাণ গ্রহীতাদের সুবিধা-অসুবিধার খোঁজ নেয়াসহ তারা যেন ঘরে অবস্থান করে করোনা ভাইরাস মোকাবেলায় সরকারি নির্দেশনা এবং সরকারি স্বাস্থ্য বিধি মেনে চলে এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখে সে ব্যাপারে কাউন্সিলরদের ডোর-টু ডোর ক্যাম্পেইন চালিয়ে যেতে হবে।

ডিসি/এসআইকে/এমএনই