মঙ্গলবার উদ্বোধন : করোনায় আক্রান্তদের জন্য ফিল্ড হাসপাতাল ছলিমপুরে

মো. জয়নাল আবেদীন, সীতাকুণ্ড প্রতিনিধি >>> 
উত্তর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ছলিমপুর ইউনিয়নে করোনায় আক্রান্তদের জন্য মঙ্গলবার (২১ এপ্রিল) থেকে চালু হচ্ছে দেশের প্রথম ফিল্ড হাসপাতাল। হাসপাতালটির উদ্যোক্তা ও ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ডা. বিদ্যুৎ বড়ুয়া’র উদ্যোগে ও নাভানা গ্রুপের সহায়তায় এটি চালু হতে যাচ্ছে বলে জানা গেছে। ছলিমপুর ইউনিয়নের পাক্কা রাস্তার মাথায় প্রাথমিকভাবে ৩৭টি শয্যা, ৫টি ভেন্টিলেটর, একটি অ্যাম্বুলেন্স ও চিকিৎসক পরিবহরে একটি মাইক্রোবাস নিয়ে হাসপাতালটি চালু করা হবে। পর্যায়ক্রমে এটি সকল সুযোগ-সুবিধা নিয়ে পূর্ণাঙ্গ পরিসরে সেবা প্রদান করবে।
করোনা ভাইরাস কোভিড- ১৯ আক্রান্ত রোগীদের জন্য দেশের প্রথম এই ফিল্ড হাসপাতালটি নির্মাণের উদ্যোগ নেয় নাভানা গ্রুপ। গত ৫ এপ্রিল বিকালে নাভানা গ্রুপের প্রদত্ত সাড়ে ৬ হাজার আয়তনের অবকাঠামোটি হাসপাতাল-উপযোগী করে গড়ে তোলার কাজ শুরু হয়। ইতোমধ্যে গত রবিবার (১৯ এপ্রিল) চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়া কবির, নাভানা গ্রুপের চেয়ারম্যান সাজেদুল ইসলাম, আজ সোমবার (২০ এপ্রিল) চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলম হাসপাতালটি পরিদর্শন করেন। এসময় হাসপাতালটির উদ্যোক্তা স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া, চট্টগ্রামের সাবেক সিভিল সার্জন ডা. সরফরাজ খান, সংবাদকর্মী আজাদ তালুকদার, চসিকের সাবেক সংরক্ষিত কাউন্সিলর অ্যাড. রেহানা বেগম রানু ও নাভানা গ্রুপের কর্মকর্তা জ্যোতির্ময় ধর প্রমুখ উপস্থিত ছিলেন।
ডা. বিদ্যুৎ বড়ুয়া জানান, মূলত গত ৫ এপ্রিল আমরা এই হাসপাতাটিটে রোগীদের সেবা দেয়ার উপযোগী করে গড়ে তোলার কাজ শুরু করি। এতো বিশাল কর্মযজ্ঞ এতো অল্পসময়ে শেষ করা সম্ভব নয়। কিন্তু বর্তমান বৈশ্বিক ও দেশের পরিস্থিতি বিবেচনায় করোনায় আক্রান্ত রোগীদের জীবন বাঁচানোর তাগিদে আমরা রাত-দিন কাজ করে এটিকে উপযোগী করেছি। আরো কিছুদিনের মধ্যে আমরা পূর্ণাঙ্গ সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করে আরো বেশি সংখ্যক রোগীকে সেবা দিতে পারবো বলে প্রত্যাশা করছি।
তিনি জানান, ইতোমধ্যে আমরা চিকিৎসক, নার্স ও স্বেচ্ছসেবকদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম সংগ্রহ করেছি। আপাতত আমরা রোগীদের আইসিইউ সুবিধা দিতে পারবো না। তবে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জন মহোদয়ের সঙ্গে আমাদের কথা হয়েছে। উনারা আশ্বস্ত করেছেন প্রয়োজন মোতাবেক জেনারেল হাসপাতালে আইসিইউ সুবিধা নিতে পারবে এখানকার রোগীরা।

উল্লেখ্য যে, এই হাসপাতালটি এর আগে নাভানা গ্রুপের একটি শিল্পকারখানা ছিল। সেটিকে সংস্কার করে হাসপাতাল উপযোগী করে ফিল্ড হাসপাতালে পরিণত করা হয়।

ডিসি/এসআইকে/এমজেএ