অবশেষে ত্রাণ পেলেন মানিকছড়ির বেদেপল্লীর পরিবার

মো. জাকির হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি >>>
পার্বত্য খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার সাপুরিয়া পাড়ার বেদে’রা গৃহবন্দি থেকে কর্মহীন হয়ে পড়ায় উপজেলা প্রশাসন জি.আর বরাদ্দ থেকে ত্রাণ-সামগ্রী বিতরণ করেছে। রবিবার (১৯ এপ্রিল) বিকাল ৪ টায় সহকারী পুলিশ সুপার (মানিকছড়ি সার্কেল) মোহাম্মদ সাইফুল ইসলাম ও ইউপি চেয়ারম্যান মো.শফিকুর রহমান ফারুক উপস্থিত থেকে ভোটার কার্ডধারী পরিবারে এসব ত্রাণ-সামগ্রী বিতরণ করেন।
উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, উপজেলার সাপুরিয়া পাড়ায় শতাধিক বেদে সম্প্রদায়ের বসবাস। শিশু-কিশোর, বয়োঃবৃদ্ধ মিলে এখানে লোকসংখ্যা প্রায় ৩ শতাধিক। বৈশ্বিক মহামারী ‘করোনা’র করাল গ্রাসের আতংকে দেশে সরকারি বিধি-নিষেধে সবাই গৃহবন্দি। ফলে বেদে সম্প্রদায় গ্রামে-গঞ্জে গিয়ে আয়-রোজগার করতে পারছে না। এতে বেদেপল্লীতে খাদ্য সংকটের আশংকায় দ্রুত প্রশাসন এগিয়ে এসেছে। রবিবার বিকাল সাড়ে ৪ টায় ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক জাতীয় পরিচয়পত্র দেখে (ভোটার কার্ডধারী) ৭০ পরিবারের জন্য ১০ কেজি করে চাউলসহ ত্রাণ-সামগী নিয়ে সাপুরীয়া পাড়ায় উপস্থিত হন। সাথে ছিলেন অন্যান্য জনপ্রতিনিধি ও পুলিশ-উপজেলা প্রশাসন। এ সময় ত্রাণের জন্য অধীর আগ্রহে থাকা বেদে’রা সামাজিক দূরত্ব বজায় রেখে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সরকারি ত্রাণ-সামগ্রী গ্রহণ করেন।
ভোটার তালিকা বর্হিভূত বেদে’রা সমাজ সেবা অধিদপ্তরের পক্ষ থেকে আগামি ২/১ দিনের মধ্যে একই হারে ত্রাণ-সামগ্রী প্রাপ্ত হবেন বলে জানা গেছে।
ত্রাণ পেয়ে স্বস্তি প্রকাশ করে বেদে’ নেতা মো. আবুল হোসেন দৈনিক চট্টগ্রামকে বলেন, দুর্যোগকালে বেদে সম্প্রদায়ের প্রতি জনপ্রতিনিধি ও প্রশাসনের সু-দৃষ্টিতে কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিতরণকালে সহকারী পুলিশ সুপার, ইউপি চেয়ারম্যান ছাড়াও উপস্থিত ছিলেন, ইউপি সদস্য মো. সফিকুল ইসলাম ও মহিলা সদস্য মনোয়ারা বেগম।

ডিসি/এসআইকে/এমজেএইচ