ডা. শাহাদাতের টেলিমেডিসিন সেবা অব্যাহত

ডা. শাহাদাত হোসেন।

নগর প্রতিবেদক >>>
এই করোনা দুর্যোগের মাঝেও চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও স্পোর্টস মেডিসিন স্পেশালিস্ট ডা. শাহাদাত হোসেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে এসে টেলিমেডিসিন সেবার মাধ্যমে জনগণের মধ্যে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন।  এই রমজান মাসেও তার নিজস্ব ফেসবুক পেইজ (https://www.facebook.com/DrShahadatBNP/) থেকে তিনি এই সেবা দিচ্ছেন সপ্তাহের রবি, মঙ্গল ও বৃহস্পতিবার রাত ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত।
সম্প্রতি তিনি লাইভে দর্শকদের করোনার মধ্যে কিভাবে নিরাপদভাবে রোজা পালন করা যায়,  এ নিয়ে পরামর্শ দেন।
তিনি বলেন, রোজার সাথে করোনা আক্রান্ত হবার ঝুঁকি নিয়ে এখনও পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।  তাই সুস্থ স্বাভাবিক ব্যক্তিদের ক্ষেত্রে রোজা রাখার ব্যাপারে বাধা নেই।  তবে, করোনা আক্রান্ত ব্যক্তি রোজা রাখতে চাইলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।
এ ছাড়াও, অন্য রোগ যেমন- ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ ইত্যাদি থাকলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে রোজা রাখতে হবে।  আর, বাসায় দীর্ঘ সময় থাকার ফলে আমাদের নড়াচড়া কম হচ্ছে; তাই ব্যায়াম করার চেষ্টা করবেন।  এতে শরীর সুস্থ থাকবে। ব্যায়ামের সাথে সাথে বেশী বেশী
নামাজও আদায় করা উচিৎ।  এতে কিছুটা শারিরীক ব্যায়ামের সাথে সাথে মানসিক প্রশান্তিও আসবে।  উপরন্ত রমজান মাসের বাড়তি সোয়াবও অর্জন হবে।  আর নামাজ বেশী পড়লে বারবার অজু করার ফলে পরিষ্কারও থাকা হয়।  এটাও করোনা থেকে রক্ষা করতে পারে।  তাই, এই রমজানে নামাজই হোক আমাদের সবচাইতে স্বাস্থ্যকর অভ্যাস।
ডা. শাহাদাত হোসেন আরও বলেন, নিজেকে পানিশূন্যতা থেকে রক্ষা করতে প্রচুর পরিমাণে পানি পান করার অভ্যাস করতে হবে।  ইফতার এবং সেহেরিতে পুষ্টিকর খাদ্য খেতে হবে।  শাক-সবজি, ফল, সামুদ্রিক মাছ খেতে হবে।  অতিরিক্ত চিনি, তেল চর্বি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।  ভাজা-পোড়া খাবারও এড়িয়ে চলা উচিত।  যারা ধূমপায়ী, তাদের তামাক জাতীয় দ্রব্য যেমন- সিগারেট, জর্দা ইত্যাদি থেকে দূরে থাকতে হবে।  তামাক কিংবা তামাক জাতীয় দ্রব্যের ব্যবহার ফুসফুস
নষ্ট করে যা করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ায়।  এছাড়াও, ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।  কিছু সময় পর পর ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার কথা ভুলে গেলে চলবেনা।

ডিসি/এসআইকে/এমএসএ