পানছড়িতে কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দিলো আওয়ামী লীগ

আরিফুল ইসলাম মহিন, পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি >>>
করোনা পরিস্থিতির কারণে ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট দেখা দেয়ার কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে পার্বত্য খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে স্বেচ্ছাশ্রমে কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দেওয়া হয়েছে।  গতকাল সোমবার (১১ মে) সকাল থেকে পানছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মমিন, সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব ও সাংগঠনিক সম্পাদক মো. আলমগির হোসেনের নেতৃত্বে উপজেলার শনটিলা গ্রামের কৃষক মোহাম্মদ রফিক মিয়ার ৫ কানি (২০০ শতক) জমির পাকা ধান কেটে দেওয়া হয় ।
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব দৈনিক চট্টগ্রামকে বলেন, করোনা পরিস্থিতির কারণে ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট দেখা দিয়েছে।  উপজেলার অধিকাংশ জায়গায় ধানে সোনালী বর্ণ ধারণ করেছে।  তাই শ্রমিক সংকটে যাতে কৃষক তার ফসল তুলতে বাধাগ্রস্ত না হয় সেদিকটি বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছি আমরা উপজেলা আওয়ামী লীগ।  এছাড়াও লকডাউনে হোম কোয়ারেন্টিনে থাকা মানুষের মাঝে খাদ্য সহায়তাসহ প্রয়োজনীয় পণ্যও ঘরে ঘরে পৌঁছে দিচ্ছি আমরা।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মোমিন দৈনিক চট্টগ্রামকে বলেন, দেশজুড়ে লকডাউনে স্তব্ধ হয়ে গেছে মানুষের জীবনযাত্রা।  কিন্তু স্তব্ধ হয়ে যায়নি প্রকৃতির নিয়ম।  সবুজ আবরণ ভেদ করে সোনালী আলোয় মাঠে শোভা পাচ্ছে কৃষকের সোনালী ফসল ধান।  ঘরে তুলতে হবে উক্ত ধান; কিন্তু শ্রমিক সংকট থাকায় কৃষকের হতাশা ঘুঁচাতে স্বেচ্ছাশ্রমে পাকা ধান কেটে দিতে আমাদের এই সহযোগিতা।
কৃষক মোহাম্মদ রফিক মিয়া দৈনিক চট্টগ্রামকে বলেন, আমার জমীর ধানগুলা পেকে যাওয়াতে আমি বিপাকে পড়েছি। কারণ এই সময়ে শ্রমিক পাচ্ছি না।  তা ছাড়া অর্থনৈতিক সমস্যাও আছে।  পরে আমি উপজেলা আওয়ামী লীগের কাছে অবেদন করি আমাকে সহযোগিতার, আমার আবেদন শুনে ওনারা আমার এই ধান কেটে দেন।  আমি ওনাদের এভাবে সহযোগিতা করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।  আমার একটা কৃষি কার্ড ছিলো যা আমি হারিয়ে ফেলাতে উপজেলা কৃষি অফিসার আমার ধান গুলি নিচ্ছে না, ধান গুলা যদি নেয় তাহলে আমার অনেক উপকার হতো।
ধান কাটায় অংশ নেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ, উপজেলা শ্রমিক লীগের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক মো. মনির হোসেন ও সদর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মো. জহিরুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

ডিসি/এসআইকে/এআইএম