বাংলাদেশকে সহায়তার আহ্বান ডব্লিউএফপি’র

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
অর্থনৈতিকভাবে বাংলাদেশে অর্জিত উন্নয়নের বিপরীতমুখী অবস্থার আশঙ্কা দেখা দিয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।  একইসঙ্গে চরমভাবে ক্ষতিগ্রস্ত ও দুস্থ মানুষ ও বাংলাদেশে আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য ৩২ কোটি ডলারের জরুরি আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়েছে সংস্থাটি।
জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র গত শুক্রবার (১৫ মে) ভিডিও বিফ্রিংয়ে এ আহ্বান জানিয়েছেন।  এই সাহায্য ছয়মাস সময়কালের জন্য প্রয়োজন হবে বলেও জানিয়েছে সংস্থাটি।
ডব্লিউএফপি সম্ভাব্য সাহায্য ৩২ কোটি ডলারের মধ্যে ২০ কোটি ডলার করোনার প্রভাবে চরমভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের জন্য আর ১২ কোটি ডলার আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গা শরণার্থীদের জন্য ব্যয়েরও আহ্বান জানিয়েছে।  ডব্লিউএফপি বলছে, লকডাউন এবং চলাচলে বিধি-নিষেধ আরোপে বাংলাদেশের রিকশাচালক, দিনমজুরসহ লাখ লাখ মানুষ নিদারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।
বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের মধ্যে প্রথমবারের মতো করোনা সংক্রমণের খবরে উদ্বেগও প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, বিপুল সংখ্যায় এবং ক্যাম্পগুলোতে স্বল্প স্থানে ঘিঞ্জি পরিবেশে বসবাসরত রোহিঙ্গাদের মধ্যে করোনা সংক্রমণে প্রায় নয় লাখ রোহিঙ্গা এবং এর পার্শ্ববর্তী এলাকার প্রায় চার লাখ স্থানীয় বাংলাদেশি জনগোষ্ঠী ঝুঁকির মধ্যে রয়েছে।  এমন ঝুঁকিপূর্ণ অবস্থায় ওই স্থানে করোনা সংক্রমণ মোকাবিলায় বাড়তি সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার জন্যও আহ্বান জানায় জাতিসংঘ।

ডিসি/এসআইকে/এমএসএ