নির্দেশনা না মানায় এবার সীতাকুণ্ডের মার্কেট বন্ধের নির্দেশ

জয়নাল আবেদীন, সীতাকুণ্ড প্রতিনিধি >>>
জনজীবন স্থবির হয়ে পড়েছে চলমান করোনা প্রাদুর্ভাবে।  অর্থনৈতিক জীবনযাত্রার উপর প্রভাব ফেলছে এই মহামারি।  এছাড়া কোভিড- ১৯ প্রতিরোধে সারাদেশে চলছে সরকারি বিধি-নিষেধ।  তবে ঈদ উপলক্ষে লকডাউন কিছুটা শিথিল করে শর্তসাপেক্ষে দেশের দোকানপাট, বিপনি বিতানসমূহ খোলার অনুমতি দেয় সরকার।  কিন্তু লকডাউন যত শিথিল হচ্ছে ততই আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।  চট্টগ্রামের সীতাকুণ্ডেও দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়ছে।  সোমবারও (১৮ মে) উপজেলায় নতুন করে ১১ জন আক্রান্ত হয়েছেন।  এপর্যন্ত উপজেলায় মোট ৩৯ জন করোনা রোগী পাওয়া গেছে।
এদিকে গত ১০ মে সরকারি নির্দেশনা মোতাবেক মার্কেটগুলো সীমিত আকারে খোলার নির্দেশনা দেয়া হয়।  কিন্তু মার্কে ট খোলার একদিন আগেই মার্কেট বন্ধ রাখার ঘোষণা দেয় সীতাকুণ্ড পৌর সদর দোকান মালিক সমিতি।  উপজেলায় দিন দিন করোনা পজিটিভ ধরা পড়ার কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়। এই সিদ্ধান্তকে স্বাগত জানান অন্যান্য ব্যবসায়ীরাসহ সাধারণ মানুষ।  তবে সীতাকুণ্ড পৌর সদর দোকান মালিক সমিতির সিদ্ধান্তকে স্বাগত জানালেও ব্যবসায়ীরা এই নির্দেশ অমান্য করেন।  তারা দোকানের সাটার অর্ধেক খোলা রেখে বিক্রি কার্যক্রম শুরু করেন।  আবার কেউ কেউ সাঁটার খোলা রেখে বিক্রি কার্যক্রম চালিয়ে গেছেন।  মার্কেটের এই দৃশ্য দেখে জনমনে ক্ষোভও দেখা দেয়।  এই পরিস্থিতিতে এসব বিপনী বিতানে মানুষের জটলা প্রত্যক্ষ করা গেলেও স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো কিছুই দেয়া যায়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, সীতাকুণ্ডের মার্কেটগুলোতে প্রচন্ড ভীড়। এগুলো কি দেখার কেউ নেই।  জীবনের চেয়ে কি মানুষের ঈদ কাপড় চোপড় কেনা বেশি জরুরি হয়ে পড়েছে?  আমরা সচেতন থাকলেও এইসব লোকদের কারণে আমাদের বিপদে পড়তে হচ্ছে।  যদি এভাবে চলতে থাকে মার্কেট তাহলে সীতাকুণ্ডে লাশের মিছিল বের হবে।  তাছাড়া স্বাস্থ্যবিধি অনুসরণ করছেন না মার্কেট ব্যবসায়ীরাও।
অভিযোগের সত্যতা পায় উপজেলা প্রশাসনও।  আজ মঙ্গলবার (১৯ মে) সীতাকুণ্ড উপজেলা প্রশাসন উপজেলার বিপনি-বিতান ও জনসমাগম হচ্ছে- এমন কিছু প্রতিষ্ঠান বন্ধ করতে বিজ্ঞপ্তি জারি করেছে।  এতে বলা হয়, ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, সীতাকুণ্ড উপজেলার নিম্ন লিখিত হাটবাজারে অবস্থিত মার্কেটসমূহে সরকার কর্তৃক নির্ধারিত স্বাস্থ্য বিধি অনুসরণ করে সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা হচ্ছে না।  এর কারনে করোনা ভাইরাস কোভিড-১৯ ব্যাপক হারে সংক্রমণের আশংকা বিরাজ করছে।  করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জনস্বার্থে সীতাকুণ্ড উপজেলায় বিদ্যমান নিম্নলিখিত হাটবাজারে অবস্থিত মার্কেটসমূহ বন্ধ ঘোষণা করা হলো।  বাজারসমূহে ওষুধের দোকান, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি, কাঁচাবাজারসমূহ, সার বীজ ও কিটনাশকের দোকান উক্ত নিষেধাজ্ঞার বাইরে বাইরে থাকবে।  এ আদেশ আগামিকাল ২০ মে থেকে কার্যকর করা হবে। এই নিষেধাজ্ঞা অমান্য করা হলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিজ্ঞপ্তিতে নিষেধাজ্ঞা জারিকরা এলাকা/প্রতিষ্ঠানগুলো হচ্ছে- সীতাকুণ্ড পৌর সদরের মার্কেটসমূহ এবং মাছের আড়ৎ, বড় কুমিরা বাজারের মার্কেটসমূহ, ভাটিয়ারী ইউনিয়নের সকল বাজারে অবস্থিত মার্কেটসমূহ, বড় দারোগার হাটস্থ মার্কেটসমূহ, জোড়ামতলের মার্কেটসমূহ।

ডিসি/এসআইকে/এমজেএ