করোনা : বিশ্বের শীর্ষ দেশের তালিকায় বাংলাদেশ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
৯০তম দিনে এসে করোনায় আক্রান্ত বিশ্বের শীর্ষ ২০ দেশের তালিকায় উঠে এসেছে বাংলাদেশ।  আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।  গত ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়।  আজ শুক্রবার (৫ জুন) করোনা প্রাদুর্ভাবের ৯০তম দিন।  আর এ দিনে নতুন করে আরো ২ হাজার ৮২৮ জন করোনা রোগী চিহ্নিত হওয়ার পর পরই এমন তথ্য দেয় ওয়ার্ল্ডোমিটার।  আজ শুক্রবার পর্যন্ত বাংলাদেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৬০ হাজার ৩৯১ জন।  আর মৃত্যুবরণ করা ব্যক্তির সংখ্যা মোট ৮১১ জন।
ওয়ার্ল্ডোমিটারে করোনা ভাইরাস সংক্রমিত দেশের তালিকায় ১ নম্বরে আছে যুক্তরাষ্ট্র।  তবে আমেরিকায় মৃত্যুহার কমেছে।  শীর্ষ ২০ দেশের তালিকায় থাকা মেক্সিকোতে নতুন করে ৮১৬ জন, পাকিস্তানে ৬৮ জন ও রাশিয়ায় মারা গেছে ১৪৪ জন।
বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা গত ৮ মার্চ জানিয়েছিলেন, বাংলাদেশে ৩ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন।  তাদের মধ্যে দুই জন পুরুষ, অন্যজন নারী। করোনাভাইরাসে আক্রান্ত এই তিন ব্যক্তির মধ্যে দুই জন ইতালি থেকে দেশে ফিরেছেন।  আইইডিসিআর পরিচালক আরও জানান, ইতালি থেকে আসা দু’জন ভিন্ন পরিবারের সদস্য।  তাদের একজন বাসায় আসার পর তার মাধ্যমে একজন নারীও আক্রান্ত হয়েছেন।
দেশে করোনা আক্রান্ত প্রথম রোগী মারা যায় ঠিক ১০ দিন পর (১৮ মার্চ)। তার বয়স ছিল ৭০ বছরের বেশি।  তিনি বিদেশ ফেরত নন, তবে বিদেশ থেকে আসা এক আত্মীয়ের মাধ্যমে তিনি সংক্রমিত হয়েছিলেন বলে জানায় আইইডিসিআর।  সংক্রমণের পর তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।  এছাড়া তিনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যা ও হৃদরোগে ভুগছিলেন।

ডিসি/এসআইকে/এমএসএ