কাপ্তাইয়ে অসত্য সংবাদ প্রকাশের জের : ১১ ঘন্টা পর লাশ দাফন

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই প্রজেক্ট এলাকার পিডিবি হাসপাতালের এক নারী বুকের ব্যথা এবং পরবর্তীতে স্ট্রোক করে মৃত্যু বরণ করেন।  এই তথ্যটিকে বিকৃত করে ওই নারী করোনায় আক্রান্ত ছিলেন দাবি করে অসত্য সংবাদ প্রকাশ করে দু’টি সংবাদমাধ্যম।  এর জেরে দীর্ঘ ১১ ঘন্টা পর ওই নারীর লাশ দাফন করা হয়।  বিষয়টি নিয়ে পিডিবির শ্রমিক-কর্মচারীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে।  অসত্য সংবাদ প্রকাশ করে মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর জন্য কতিপয় সংবাদকর্মীদের প্রতি ক্ষোভও জানিয়েছেন স্থানীয়রা।
স্থানীয় ও সংশ্লিষ্ট বিভাগের তথ্য মতে, ছেমনারা( ৫৫) নামের ওই নারী দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, হার্টে সমস্যা ও মৃত্যুর আগ-মুহূর্তে টাইফয়েড জ্বরে আক্রান্ত ছিলেন।  এ অবস্থায় গত ১০ জুন (বুধবার) রাত আনুমানিক সাড়ে ৮ টার দিকে পিডিবি হাসপাতালে তিনি মারা যান।  এ মৃত্যুকে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করার অসত্য সংবাদ প্রচার করায় জনমনে আতংক ও বিভ্রান্তি ছড়িয়ে পড়ে।  ফলে ১০ জুন মৃত্যুবরণ করা ওই নারীকে ১১ জুন (বৃহস্পতিবার) সকালে প্রায় ১১ ঘন্টা বিলম্বে দাফন করা হয়।
কাপ্তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুদ আহমেদ চৌধুরী দৈনিক চট্টগ্রামকে জানান, বর্তমান কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে ভুল ও বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার করা হলে মানুষের মধ্যে দিকভ্রান্ত এবং নানান গুজব ছড়িয়ে পড়ে।  এতে চিকিৎসা ব্যবস্থায় বিপর্যয় ঘটতে পারে।  যে বিভ্রান্তি ছড়ানো হয়েছে তার দায়ভার অসত্য সংবাদ প্রচার করা ওই দুইটি সংবাদমাধ্যমকে নিতে হবে।
কাপ্তাই পিডিবি হাসপাতালের ডা. আবু হায়াত দৈনিক চট্টগ্রামকে বলেন, ছেমনারা ( ৫৫) নামের যে রোগীটি পিডিবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১০ জুন (বুধবার) রাতে মৃত্যুবরণ করেন, তার ডায়াবেটিস, হার্টে সমস্যাসহ বেশকিছু পরাতন সমস্যা ছিল।  এর আগে টাইফয়েড জ্বরও ছিল।  তথাকথিত সাংবাদিক করোনা ভাইরাসে ওই নারীর মৃত্যু হয়েছে বলে সংবাদ প্রচার করে।  সংবাদ দেওয়ার আগে সংশ্লিষ্ট চিকিৎসকের মতামত বা সাক্ষাৎকার নেওয়া প্রয়োজন ছিল বলেও তিনি মত দেন।

ডিসি/এসআইকে/এমএ