চট্টগ্রাম নাগরিক ফোরামের মানববন্ধন

সংবাদ বিজ্ঞপ্তির >>>
চট্টগ্রামে করোনায় আক্রান্ত ও সাধারণ রোগীদের চিকিৎসার নিশ্চিয়তা, হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করাসহ ১৩ দফা দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম নাগরিক ফোরাম নামে একটি সামাজিক সংগঠন।  আজ শনিবার (১৩ জুন) বিকেল তিনটায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।  করোনা ভাইরাসের ভয়াবহ সংক্রমণ থেকে মানুষকে বাঁচানো, আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিত করা, মানুষের দৈনন্দিন জীবনে আর্থিক ও খাদ্য সংকট দূরীকরণে পদক্ষেপ এবং চট্টগ্রামে করোনা পরীক্ষার বুথ ও আইসিইউ সংখ্যা বৃদ্ধিসহ চট্টগ্রামে সরকারি-বেসরকারি সকল হাসপাতালে করোনা রোগীদের হয়রারি কমানোর দাবি জানানো হয় এই মানববন্ধন থেকে।
চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দিনের সভাপতিত্বে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন লন্ডন থেকে তার লিখিত বক্তব্যে জানান, অসুস্থ মানুষকে বাঁচাতে, মানুষের জীবনকে বাঁচাতে, তাদের পরিবার-পরিজনের জীবন রক্ষার্থে আজ সারাদেশের মধ্যে জাতীয় অর্থনীতির প্রাণকেন্দ্র ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের স্বাস্থব্যবস্থার চরম সংকট ও নাজুক অবস্থার কথা আর গোপনীয় কোনো বিষয় নয়।  এখানকার চিকিৎসা ব্যবস্থা আজ চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে।  পর্যাপ্ত ভেন্টিলেশন মেশিনের অভাব, হাসপাতালে সিটের অভাব, এখানে পর্যাপ্ত ডাক্তার ও নার্সের অভাব রয়েছে।  এই অভাবের কারণে করোনা ভাইরাসের রোগীতো চিকিৎসা পাচ্ছেই না, এমনকি হার্ট, স্ট্রোকের রোগিরাও একই সমস্যার সম্মুখীন হচ্ছেন।  জেনারেল ও রেলওয়ে হাসপাতালকে ৫০০ বেডের আধুনিক হাসপাতালে উন্নীত করা এবং উপজেলা হাসপাতালগুলোতে বেডের সংখ্যা দ্বিগুন করা এবং আধুনিকায়ন করতে হবে।  পরিস্থিতিতে অগ্রাধিকার ও জরুরিভিত্তিতে চট্টগ্রামে কয়েকটি ফিল্ড হাসপাতাল সেনাবাহিনীর তত্ত্বাবধানে করতে হবে।  হাসপাতালগুলোতে ভেন্টিলেশন এর সংখ্যা বাড়াতে হবে।  সেই সাথে সেট্রাল অক্সিজেন সাপ্লাই ব্যবস্থা নিশ্চিত করতে হবে।  বিশেষজ্ঞ চিকিৎসক ও সংশ্লিষ্ট বিজ্ঞানীদের মতে নিঃশ্বাসের সমস্যা নিয়ে আগত করোনা রোগীদের ভেন্টিলেশনে সরাসরি না দিয়ে তার বিকল্প হিসেবে উচ্চ অক্সিজেন চাপ সম্পন্ন সিপ্যাপ (CPAP-continuous positive airwazs pressure) মেশিন এর ব্যবহার করা উচিত যার ফলে বেশিরভাগ রোগীকে ভেন্টিলেশন এ যেতে হয় না।  করোনা ভাইরাসের আক্রমণ স্বার্থকভাবে মোকাবিলা করার জন্য চট্টগ্রাম নাগরিক ফোরামের ১৩ টি প্রস্তাব তথা দাবি অত্যন্ত জরুরিভাবে ও সম্পূর্ণভাবে বাস্তবায়িত হলে করোনায় মানুষকে রক্ষা করা সম্ভব হবে।
মানববন্ধনে উপস্থিত ছিলেন জাপার কেন্দ্রীর যুগ্ম সম্পাদক ও ১৪ দলের সমন্বয়ক আজাদ দোভাষ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ এর সাংগঠনিক সম্পাদক মিটুল দাশ গুপ্ত, নাগরিক ফোরামের যুগ্ম মহাসচিব আকরাম হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এপেক্সিয়ান মো. ইমতিয়াজ আহমেদ, অ্যাডভোকেট মাসুদ আলম বাবলু, মৌলানা মো. নাছির উদ্দিন কাদেরী, মো. মহসিন চৌধুরী, এস এম আকরামুল হক, এস এম খোরশেদ, মো. জাহিদুল ইসলাম রিপন, কানিজ ফাতেমা, রোজিনা আক্তার শিল্পী, লাভলী দে, মো. আলী প্রমুখ।

ডিসি/এসআইকে/এমজেইউ