উত্তর কাট্টলীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, অর্ধলক্ষ টাকা জরিমানা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের উত্তর কাট্টলীতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।  আজ মঙ্গলবার (১৬ জুন) বেলা ১২ টার দিকে এই অভিযান পরিচালনা করা হয়।  এসময় দুই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা, সিকাগো নামের একটি কোম্পানীর বিপুল পরিমাণ নকল ও স্বাস্থ্যহানিকর মাস্ক ও অনুমোদনহীন ঔষধ জব্দ করা হয়।  অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।  এসময় ঔষধ প্রশাসন অধিদপ্তরের তত্বাবধায়ক মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।  সহযোগিতা করে পুলিশের বিশেষ টীম।
সরেজমিনে দেখা গেছে, বেলা ১২ টায় গোপন সংবাদের ভিত্তিতে উত্তর কাট্টলীর কর্ণেলজোন্স সড়কের কর্ণেলহাট মসজিদের কবরস্থানের পাশে আমির মার্কেটের ৩য় ও ৪র্থ তলায় অবৈধভাবে নকল ও মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর সার্জিকেল মাস্ক তৈরির অনুমোদনহীন প্রতিষ্ঠান সিকাগো’র কারখানায় যান অভিযানিক দল।  কিন্তু কারখানার সংশ্লিষ্টরা পালিয়ে যাওয়ায় সেখানে অভিযান স্থগিত রেখে ওই কারখানা সংলগ্ন মাতৃ ফার্মেসী ও সিটি ফার্মেসী নামের দু’টি ফার্মেসীতে অভিযান চালানো হয়।  এসময় পাশের সিকাগো কোম্পানীর নামে ফার্মেসীতে থাকা নকল, অস্বাস্থ্যকর ও মানহীন মাস্ক, অনুমোদনহীন ঔষধসহ মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর বেশ কিছু অবৈধ ঔষধ উপকরণ জব্দ করা হয়।  পরে অপরাধের মাত্রা বিবেচনা করে মাতৃ ফার্মেসীর মালিককে নগদ ৩০ হাজার টাকা জরিমানা আদায় অথবা ১৫ দিনের জেল দেয় ভ্রাম্যমাণ আদালত।  এর পাশের সিটি ফার্মেসীতেও এসকল সিকাগো নামের অনুমোদনহীন মাস্ক, ঔষধ জব্দসহ ফার্মেসীর মালিককে মোট ২০ হাজার টাকা জরিমানা অথবা ১৫ দিনের জেল দেয় ভ্রাম্যমাণ আদালত।  পরে ফার্মেসী মালিকদ্বয় নগদ ৩০ ও ২০ হাজার টাকাসহ মোট ৫০ হাজার টাকা জরিমানার টাকা দেয় ভ্রাম্যমাণ আদালতকে।

এভাবেই বস্তায় ভরে সার্জিকেল মাস্ক যাচ্ছিল কারখানায়।

অভিযানে থাকা ঔষধ প্রশাসন অধিদপ্তরের তত্বাবধায়ক মো. কামরুল হাসান দৈনিক চট্টগ্রামকে জানান, এখানে সিকাগো নামের একটি প্রতিষ্ঠানের যে মাস্কগুলো আমরা জব্দ করেছি তা অনুমোদনহীন, মানহীন এবং মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।  এছাড়াও এসব ফার্মেসীতে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর বেশ কিছু ঔষধ আমরা পেয়েছি যা জব্দ করা হয়েছে।  আমরা এখানে যে শিকাগো নামের কারখানায় এসব অনুমোদনহীন মাস্ক তৈরি হচ্ছে সেখানে অভিযান চালাতে পারিনি, তবে এটি আমাদের মনিটরিং এ থাকবে।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী মো. আলী হাসান এ সময় দৈনিক চট্টগ্রামকে বলেন, আমরা এখানে সিকাগো নামের একটি প্রতিষ্ঠানের অবৈধ, নকল, অস্বাস্থ্যকর মাস্ক তৈরির কারখানায় অভিযানে এসেছিলাম।  কিন্তু কারখানা বন্ধ থাকায় আমরা তা স্থগিত করেছি।  তবে অভিযুক্ত ওই প্রতিষ্ঠানের মানহীন, মানবদেহের জন্য ক্ষতিকর নকল মাস্ক আমরা পাশেই অবস্থিত দু’টি ফার্মেসীতে অভিযান চালিয়ে জব্দ করেছি।  সিকাগো নামের ওই প্রতিষ্ঠানের বেশকিছু মাস্কসহ অন্যান্য অনুমোদনহীন ও মানবদেহের জন্য ক্ষতিকর নানান ঔষধ রাখা ও সাধারণ মানুষদের মাঝে বিক্রি করার অপরাধে দুই ফার্মেসীকে মোট ৫০ হাজার টাকা জরিমানা করেছি।  আমাদের অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, এর আগে মঙ্গলবার (১৬ জুন) সকাল সাড়ে ৭ টায় সিএমপির আকবরশাহ থানা প্রায় দুই লাখ পিস নকল ও ক্ষতিকর সার্জিকেল মাস্কসহ উল্লেখিত সিকাগো নামীয় প্রতিষ্ঠানটির দুই কর্মচারী রেশমা (১৯) ও মো. সুমনকে (২৬) আটক করে। এসকল মাস্ক সলিমপুর ইউনিয়নের কালুশাহ নগরের রেশমা তার বাড়িতে এবং আশেপাশের বিভিন্ন ঘরে অস্বাস্থ্যকরভাবে, শত শত হাতের স্পর্শে নোসবার লাগিয়ে অভিযুক্ত সিকাগো নামের ওই প্রতিষ্ঠানের কর্ণেলহাটে নিয়ে যাচ্ছিল বলে তারা জানায়। 

ডিসি/এসআইকে/আইএস