উত্তর কাট্টলীতে লকডাউন শিথিল, খুলবে গার্মেন্টস-দোকান

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের প্রথম লকডাউনকৃত এলাকা (রেডজোন বিবেচনায়) উত্তর কাট্টলীতে শিথিল করা হয়েছে লকডাউনের কার্যকারিতা।  আগামিকাল বুধবার (১ জুলাই) থেকে লকডাউন এলাকার ৬ টি গার্মেন্টস সকাল সাতটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত খোলা রাখা, লকডাউন এলাকার শ্রমিক ছাড়া ওয়ার্ডের বাইরের কোনো শ্রমিক কারখানায় না আনা এবং সীমিত পরিসরে দোকানপাট খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আজ মঙ্গলবার (৩০ জুন) বিকেল সোয়া তিনটা থেকে সোয়া চারটা পর্যন্ত নগরের সিটি গেইটের সুজানা স্কয়ারে এই সংক্রান্ত একটি সমন্বয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।  সভায় উপস্থিত ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মো. ইকবাল চৌধুরী দৈনিক চট্টগ্রামকে জানান, গত ১৬ জুন রাত ১২ টা থেকে উত্তর কাট্টলীতে লকডাউন কার্যকর হওয়ার পর থেকে ওয়ার্ডে করোনায় সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে কমেছে।  সেই বিষয়টি বিবেচনা করে আজ (মঙ্গলবার) একটি সমন্বয় সভা হয়েছে।  সেখানে সর্বসম্মতিক্রমে কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।  এরমধ্যে আছে- ওয়ার্ডে যেসকল গার্মেন্টস কারখানা রয়েছে সেগুলো সকাল সাতটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত খোলা রাখতে পারবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মালিকেরা।  তবে কারখানাগুলোতে ওয়ার্ডের বাইরের কোনো শ্রমিক আসতে পারবে না।  শুধুমাত্র ওয়ার্ডের বাসিন্দা শ্রমিকেরাই কারখানায় আসতে পারবেন।  এছাড়াও ওয়ার্ডের দোকানপাটগুলো সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে খুলে দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।  সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত খোলা রাখা যাবে এখানকার দোকানপাটগুলো।  তবে বরাবরের মতোই বাহিরের কোনো মানুষ লকডাউন এলাকার ভেতরে প্রবেশ কিংবা বাহির হওয়ার সুযোগ পাবেন না।  কোনো দোকানে ভীর লক্ষ্য করা গেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
ইকবাল চৌধুরী জানান, সভায় সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি, জেলা প্রশাসনের পক্ষে প্রতিনিধি, সিএমপির পাহাড়তলী জোনের সহকারী কমিশনার, সিএমপির পাহাড়তলী ও আকবরশাহ থানার প্রতিনিধি, লকডাউন এলাকার ৬টি গার্মেন্টস প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন ওয়ার্ড কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু।

ডিসি/এসআইকে/আইএস