করোনায় মৃত্যুতে চট্টগ্রাম এখন দেশের শীর্ষে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত রোগীর তালিকায় সবার উপরে এখন চট্টগ্রাম বিভাগ।  গত ২ জুন রাজধানীসহ সারাদেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৭০৯ জন।  তাদের মধ্যে সর্বোচ্চ মৃত্যু ছিল রাজধানী ঢাকায় ২৩৩, ঢাকা বিভাগে ২০১ ও চট্টগ্রাম বিভাগে ১৮৪ জন।  এছাড়া ময়মনসিংহ বিভাগে ১৬ জন, রাজশাহী বিভাগে ৮ জন, রংপুর বিভাগে ১৯ জন, খুলনা বিভাগে ১০ জন, বরিশাল বিভাগে ১৫ জন ও সিলেট বিভাগে ২৩ জন করোনায় মারা যান।
এক মাসের ব্যবধানে আজ বুধবার (১ জুলাই) করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৮৮ জনে। সর্বোচ্চ মৃতের তালিকায় উঠে এসেছে চট্টগ্রাম বিভাগ; ৫২১ জন।  দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ যথাক্রমে ঢাকা বিভাগে ৫০৬ জন ও রাজধানী ঢাকায় ৪৫৯ জন।  অন্যান্য বিভাগের মধ্যে ময়মনসিংহ বিভাগে ৪৯ জন, রাজশাহী বিভাগে ৮৩ জন, রংপুর বিভাগে ৫১ জন, খুলনা বিভাগে ৭৫ জন, বরিশাল বিভাগে ৬৮ জন এবং সিলেট বিভাগে ৭৬ জনের মৃত্যু হয়।
সর্বশেষ গত ২৪ ঘন্টায় রাজধানীসহ সারাদেশে যে ৪১ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যেও চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ সংখ্যক ১৭ জনের মৃত্যু হয়েছে।  এছাড়া ঢাকা বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ৩ জন ও রংপুর বিভাগে ১ একজনের মৃত্যু হয়েছে।
করোনায় চট্টগ্রাম বিভাগে কেন এত বেশি মৃত্যু হচ্ছে, এর উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীদের বাঁচাতে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তির প্রয়োজন হলেও, চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে প্রয়োজনীয় সংখ্যক আইসিইউ শয্যার অভাবে প্রতিদিনই মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে।
বর্তমানে করোনার হটস্পট চট্টগ্রামে সরকারি ও বেসরকারি পর্যায়ে করোনা ডেডিকেটেড সরকারি ও বেসরকারি হাসপাতালের সংখ্যা মাত্র ৮টি।  এসব ডেডিকেটেড হাসপাতালের শয্যা সংখ্যা ৬৯৭।  তার মধ্যে সরকারি ৪টি হাসপাতালে ৪৮২টি এবং বেসরকারি চারটি হাসপাতালে ২১৫টি শয্যা রয়েছে।
সরকারি ৪টি হাসপাতালের মধ্যে চট্টগ্রাম মেডিকেলে ২০০টি, বিআইটিআইডি ৩২টি, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ১৫০ এবং চট্টগ্রাম রেলওয়ে হাসপাতাল ১০০টি শয্যা রয়েছে।  বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে হলি ক্রিসেন্ট হাসপাতালে ১০০টি, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৮টি, বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে ৪৭টি এবং ফিল্ড হাসপাতালে ৪০টি শয্যা রয়েছে।  আক্রান্তের তুলনায় করোনা রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সংখ্যক শয্যা না থাকায় হাসপাতালে রোগীর ভিড় সামাল দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীদের জন্য সবমিলিয়ে আইসিইউ শয্যা রয়েছে মাত্র ৩৫টি।  তার মধ্যে সরকারি হাসপাতালে মাত্র ১৬টি এবং বেসরকারি হাসপাতালে মাত্র ১৯টি আইসিইউ শয্যা রয়েছে।  সরকারি হাসপাতালগুলোর মধ্যে চট্টগ্রাম মেডিকেলে ৬টি ও ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ১০টি আইসিইউ শয্যা রয়েছে এবং সরকারি হাসপাতালগুলোর মধ্যে হলি ক্রিসেন্ট হাসপাতালে ১০টি, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৬টি ও বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে ৩টি আইসিইউ শয্যা রয়েছে।
এত অল্প সংখ্যক আইসিইউ শয্যা থাকায় রোগীরা হাসপাতালে হাসপাতালে ছুটে বেড়াচ্ছে, আইসিইউতে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছে না।  ফলে চট্টগ্রাম বিভাগে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। সূত্র- জাগোনিউজ

ডিসি/এসআইকে/এসএজে