দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা ছাড়াল সাড়ে ৩ লাখ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ছাব্বিশ দিনে আরও ৫০ হাজার রোগী শনাক্ত হওয়ায় দেশে নতুন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে।  স্বাস্থ্য অধিদপ্তর সোমবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৭০৫ রোগী শনাক্ত এবং ৪০ জনের মৃত্যুর তথ্য জানায়।  নতুন আক্রান্তদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৫০ হাজার ৬২১ জনে।  আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৯৭৯ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ২ হাজার ১৫২ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে।  তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ২ লাখ ৫৮ হাজার ৭১৭ জন হয়েছে।
বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, তা তিন লাখ পেরিয়ে যায় ২৬ আগস্ট।  এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।  প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।  ৭ সেপ্টেম্বর সেই সংখ্যা সাড়ে ৪ হাজার ছাড়িয়ে যায়।  এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।
বিশ্বে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ১০ লাখ ৭৯ হাজার ছাড়িয়েছে; মৃতের সংখ্যা পেরিয়ে গেছে ৯ লাখ ৬০ হাজার।  জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে সনাক্তের দিক থেকে ১৫তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৯৯টি ল্যাবে ১৩ হাজার ৫৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১৮ লাখ ৩৪ হাজার ৩২৩ টি নমুনা।  ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ০৬ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৯ দশমিক ১১ শতাংশ।  শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৩ দশমিক ৭৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪২ শতাংশ।
গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৭ জন, নারী ১৩ জন।  তাদের ৩৭ জন হাসপাতালে, ২ জন বাড়িতে মারা গেছেন ও ১ জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে।
তাদের মধ্যে ২০ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি।  ১০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ১০ বছরের কম ছিল।  ২৬ জন ঢাকা বিভাগের, ৯ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন রংপুর বিভাগের এবং ১ জন করে মোট ৩ জন রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন।  দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৪ হাজার ৯৭৯ জনের মধ্যে ৩ হাজার ৮৭৩ জনই পুরুষ এবং ১ হাজার ১০৬ জন নারী।
তাদের মধ্যে ২ হাজার ৫১৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি।  এছাড়া ১ হাজার ৩৫৩ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৬৪১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২৯১ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১১৬ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৪২ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ২২ জনের বয়স ছিল ১০ বছরের কম।
এর মধ্যে ২ হাজার ৪৪৯ জন ঢাকা বিভাগের, ১ হাজার ৩৫ জন চট্টগ্রাম বিভাগের, ৩৩১ জন রাজশাহী বিভাগের, ৪১৭ জন খুলনা বিভাগের, ১৮৫ জন বরিশাল বিভাগের, ২২১ জন সিলেট বিভাগের, ২৩৪ জন রংপুর বিভাগের এবং ১০৭ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

ডিসি/এসআইকে/এমএসএ