চট্টগ্রামে আবারো করোনার বিস্ফোরণ? আক্রান্ত ছাড়ালো ২২ হাজার, মৃত্যু ৩০৮

বিশেষ প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চলতি চলতি বছরের এপ্রিল-মে-জুন মাসের পর আবারো চট্টগ্রামে করোনা ভাইরাসের বিস্ফোরণের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, প্রতিদিন এখন শতাধিক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন।  এ ধারা চলতে থাকলে করোনার দ্বিতীয় ঢেউ চলমান শীতকালে মারাত্মক আকার ধারণ করতে পারে।  ঘটতে পারে বিস্ফোরণ।  এতো সংখ্যক করোনা রোগীকে সেবা দেয়ার সক্ষমতার কথা বললেও আদতে এই বিস্ফোরণ মোকাবেলার যথেষ্ট ব্যবস্থাপনা নেই চট্টগ্রামে।  সর্বশেষ মঙ্গলবার (১০ নভেম্বর) চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা ২২ হাজার ছাড়িয়ে যাওয়ার মাধ্যমে এই আশঙ্কা বেড়েছে কয়েকগুণ।
জানা গেছে, মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় চট্টগ্রাম নগরে ১ হাজার ২৬৪ জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ১০৮ জন।  এদের মধ্যে ৯১ জন নগরের ও ১৭ জন উপজেলার বাসিন্দা।  এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ হাজার ৮ জনে।  মঙ্গলবার (১০ নভেম্বর) সিভিল সার্জন কার্যালয় সূত্রে এসব তথ্য জানা যায়।
এদিকে গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।  এখন পর্যন্ত চট্টগ্রামে করোনায় মারা গেছেন মোট ৩০৮ জন।  এদের মধ্যে মহানগরে ২১৪ জন ও ৯৪ জন উপজেলার বাসিন্দা।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামে এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ২২ হাজার ৮ জন।  এদের মধ্যে ১৬ হাজার ২৩২ জন নগরের ও ৫ হাজার ৭৭৬ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা।  গত ২৪ ঘন্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে চট্টগ্রামে ৬টি ল্যাবে ১ হাজার ২৬৪ জনের নমুনা পরীক্ষা করে ১০৮ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৬৫ জনের নমুনা পরীক্ষা করে ১০ জন ও ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৫৮৮ জনের নমুনা পরীক্ষায় ৭ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়।  চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪৩৫ জনের নমুনা পরীক্ষা করে ৫১ জনের ও সিভাসুতে ৫৪ জনের নমুনার মধ্যে ৮ জনের দেহে করোনা মিলেছে।
এদিকে বেসরকারি ইমপেরিয়ালে ৫১ জনের নমুনার মধ্যে ১০ জনের ও শেভরণে ২৯ জনের নমুনার মধ্যে ১২ জনের এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৩৬ জনের নমুনার মধ্যে ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৬ জনের নমুনা শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।
সিভিল কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে মোট আক্রান্তের ১৬ হাজার ২৩২ জন বা ৭১ শতাংশই মহানগরে বাসিন্দা।  অবশিষ্ট ৫ হাজার ৭৭৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।  এদের মধ্যে হাটহাজারী উপজেলায় ১ হাজার ১৫৭ জন, ফটিকছড়ি উপজেলায় ৫২২ জন, রাউজান উপজেলায় ৭৪৪ জন, সীতাকুণ্ড উপজেলায় ৪৯৯ জন, সাতকানিয়া উপজেলায় ২৫৬ জন, বোয়ালখালী উপজেলায় ৩৭০ জন, পটিয়া উপজেলায় ৪৮৭ জন, আনোয়ারা উপজেলায় ২২৭ জন, চন্দনাইশ উপজেলায় ২৮৯ জন, মিরসরাই উপজেলায় ২৭৯ জন, লোহাগাড়া উপজেলায় ২০৬ জন, সন্দ্বীপ উপজেলায় ৯৮ জন, রাঙ্গুনিয়া উপজেলায় ২৯৯ জন, এবং বাঁশখালী উপজেলায় ৩৪৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।
জানা গেছে, এই পর্যন্ত চট্টগ্রামে করোনা ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৯০০ জন।  তবে এদের মধ্যে ১৩ হাজার ৫৭৫ জন বা ৮০ শতাংশই ঘরে থেকে সুস্থ।  অবশিষ্ট ৩ হাজার ৩২৫ জন হাসপাতাল থেকে সুস্থ হয়েছেন।  বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন ১ হাজার ১০২ জন করোনা রোগী।

ডিসি/এসআইকে/আরআর